Friday , September 20 2024
Breaking News
Home / Exclusive / এবার বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন নিয়ে যা বললেন অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী

এবার বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন নিয়ে যা বললেন অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী

বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন এবং মতপ্রকাশের স্বাধীনতার ওপর বিধিনিষেধ নিয়ে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবেনিজ উদ্বিগ্ন। বাংলাদেশে চলমান মানবাধিকার লঙ্ঘন এবং এর সম্ভাব্য প্রভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করে দেশের মোট ১৫ জন এমপি সম্প্রতি (৪ অক্টোবর) বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়াকে ক্ষুণ্ন করার জন্য দায়ীরা যাতে অস্ট্রেলিয়ায় প্রবেশ করতে না পারে তা নিশ্চিত করার জন্য নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে অ্যানৎনি আলবানিজকে চিঠি লিখেছিলেন। অস্ট্রেলিয়ার ৩১ তম প্রধানমন্ত্রী আলবানিজ চিঠিতে স্বাক্ষরকারীদের একজন এবং দেশটির প্রভাবশালী সিনেটর ডেভিড শোব্রিজের কাছে একটি ফিরতি চিঠিতে তার উদ্বেগ প্রকাশ করেছেন।

গত ১ নভেম্বর পাঠানো চিঠির অনুলিপি পাওয়া যায়। চিঠির শুরুতে “প্রিয় সিনেটর শুব্রিজ এবং সহ-স্বাক্ষরকারীগণ” সম্বোধন করে লেখা হয়েছেঃ বাংলাদেশে আসন্ন জাতীয় নির্বাচনের বিষয়ে আপনাদের ৪ অক্টোবর ২০২৩ তারিখের চিঠির জন্য ধন্যবাদ জানাচ্ছি।

পরবর্তীতে লেখা: আমি বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন এবং মত প্রকাশের স্বাধীনতার উপর বিধিনিষেধ নিয়ে উদ্বিগ্ন। আমি এই বিষয়গুলো খুব সিরিয়াসলি নিই।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী লিখেছেন: অবাধ, সুষ্ঠু ও অন্তর্ভুক্তিমূলক নির্বাচন, মতপ্রকাশের স্বাধীনতা, সংখ্যালঘুদের অধিকার সুরক্ষা এবং বিচারিক স্বাধীনতার প্রয়োজনীয়তা সহ মানবাধিকার এবং গণতান্ত্রিক নীতির বিষয়ে অস্ট্রেলিয়া সরকার নিয়মিত বাংলাদেশ সরকারকে নিযুক্ত করে। আমরা সরাসরি সরকারী ও রাজনৈতিক পর্যায়ে এবং জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের মাধ্যমে এটি করি।

চিঠির শেষে বাংলাদেশ নিয়ে অস্ট্রেলিয়ার সংসদ সদস্যদের উদ্বেগের কথা দেশটির প্রধানমন্ত্রীর নজরে আনায় তাদের আবারও ধন্যবাদ জানানো হয়।

About bisso Jit

Check Also

চুলের মুঠি ধরে নারী চিকিৎসককে রোগীর মারধর (ভিডিও সহ)

ভারতের পশ্চিমবঙ্গের আরজি কর হাসপাতালের এক নারী চিকিৎসককে হত্যা ও ধর্ষণের ঘটনায় দেশজুড়ে তোলপাড় চলছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *