Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ প্রশ্নে সুর পাল্টালেন মার্কিন মুখপাত্র

এবার বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ প্রশ্নে সুর পাল্টালেন মার্কিন মুখপাত্র

দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল প্রত্যাখ্যান করেছে বিএনপি। দলটির নির্বাচন বয়কটের সিদ্ধান্ত বাংলাদেশে নির্বাচন প্রক্রিয়ার বৈধতা নিয়ে কথা বলেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথু মিলার সোমবার মার্কিন পররাষ্ট্র দফতরের প্রেস ব্রিফিংয়ে এ বিষয়ে কথা বলেন।

বিএনপি নির্বাচন বর্জন করেছে যুক্তরাষ্ট্র উদ্বেগ বাড়বে কিনা জবাবে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র বলেন, আমি আগেও বলেছি আমরা (যুক্তরাষ্ট্র) সব সময় বাংলাদেশে শান্তিপূর্ণ, অবাধ ও সুষ্ঠু নির্বাচন চাই।

ওই প্রশ্নে বলা হয়, ‘দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু আসন্ন জাতীয় নির্বাচনের জন্য নিঃশর্ত সংলাপের আহ্বান জানিয়ে বাংলাদেশের তিনটি প্রধান রাজনৈতিক দলকে (আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি) চিঠি দিয়েছেন। ২০২৪ সালের ৭ জানুয়ারী নির্বাচন হবার কথা। ৩০টিরও বেশি দল ভোটে অংশগ্রহণের ঘোষণা দিয়েছে। তবে বিরোধি দল বিএনপি নির্বাচন বয়কটের ডাক দিয়েছে। এবারের নির্বাচন কি যুক্তরাষ্ট্রের চোখে অংশগ্রহণমূলক হবে কিনা (বিএনপির নির্বাচন বয়কটের প্রেক্ষাপটে) নির্বাচনী প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত ও বৈধতা নিয়ে উদ্বেগ বাড়াবে?

এই প্রশ্নের জবাবে মিলার আরও বলেন, “বাংলাদেশের প্রসঙ্গে বারবার ‘আমার দৃষ্টি আকর্ষণের প্রচেষ্টাকে ধন্যবাদ জানাই।’ তবে অভ্যন্তরীণ বি/ষয়ে (কথা বলা থেকে) আমি বিরত থা/কব।

সামরিক ন্যূনতম মজুরির জন্য আন্দোলনকারী সন্ত্রাসীদের বিরুদ্ধে স/হিংসতা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, মিলার বলেছিলেন যে তারা শ্রম এবং ট্রেড ইউনিয়ন সক্রিয়তার অপরাধীকরণের নিন্দার বিরুদ্ধে। নির্বাচন বয়কটের দলটির পদ্ধতি নিয়ে যুক্তরাষ্ট্রের নির্বাচনী প্রক্রিয়া ও আদমশুমারি নিয়ে আলোচনা হয়েছে।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার সোমবার মার্কিন পররাষ্ট্র দফতরের প্রেস ব্রিফিংয়ে এ বিষয়ে কথা বলেন।

বাংলাদেশে ন্যূনতম মজুরির আন্দোলনে শ্রমিকদের বিরুদ্ধে সাম্প্রতিক স/হিংসতা সম্পর্কে অন্য একটি প্রশ্নের জবাবে মিলার বলেন, তারা বৈধ শ্রম ও ট্রেড ইউনিয়ন বৈধ্য কার্যক্রমের অপরাধীকরণেরও নিন্দা করেছেন।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *