Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার প্রাথমিক শিক্ষকদের বড় ধরনের সুখবর দিল সরকার

এবার প্রাথমিক শিক্ষকদের বড় ধরনের সুখবর দিল সরকার

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহমেদ বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক কল্যাণ ট্রাস্ট আইন পাসের মা/ধ্যমে শিক্ষকদের মোবাইল অ্যাকাউন্টে ন্যূনতম ৫ হাজার টাকা পৌঁছাবে।

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) দুপুরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মঙ্গলবার, জাতীয় সংসদ সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক কল্যাণ ট্রাস্ট বিল ২০২৩ পা/স হয়েছে।

সচিব বলেন, জাতীয় সংসদে আমাদের মন্ত্রণালয়ের শিক্ষক কল্যাণ ট্রাস্ট আইন পাস হয়েছে। গত সাত-আট বছরে দেশের চার লাখ ৬২ হাজার শিক্ষকের জন্য ৩৬ কোটি টাকা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু আইনের অভাবে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে থাকা আর্থিকভাবে দরিদ্র ও দৈব-দু/র্বিপাকে শিক্ষকদের আমরা সাহায্য করতে পারিনি।

আইন পাস হওয়াকে একটি মাইলফলক হিসেবে উল্লেখ করে তিনি বলেন, “আমরা পরিকল্পনা করেছি যে সেপ্টেম্বরের মধ্যে শিক্ষকরা গ্রামে গ্রামে মোবাইল সফটওয়্যারের মাধ্যমে আবেদন করতে পারবেন। মোবাইল এসএমএসের মাধ্যমে ন্যূনতম পাঁচ হাজার টাকা আর্থিক সহায়তা তার অ্যাকাউন্টে পৌঁছে যাবে। আমি মনে করি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা এতে অনেক উপকৃত হবেন।

পাস হওয়া বিলে বলা হয়েছে, চাকরিরত অবস্থায় কোনো শিক্ষক মা/রা গেলে তার নাবালক সন্তানদের প্রাপ্তবয়স্ক হওয়া পর্যন্ত তাদের শিক্ষার খরচ বহন করা হবে। এর বাইরে প্রতিবন্ধী শিশু বা বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের খরচ দেওয়া হবে।

শিক্ষকরা চিকিৎসা ব্যয়সহ কিছু আর্থিক সুবিধা পাবেন বলেও বিলে বলা হয়েছে। শিক্ষকদের একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ ট্রাস্ট ফান্ডে জমা দিতে হবে এবং তা নিয়ম অনুযায়ী ঠিক করা হবে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *