Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার প্রধানমন্ত্রীকে ১৯ আন্তর্জাতিক সংস্থার চিঠি

এবার প্রধানমন্ত্রীকে ১৯ আন্তর্জাতিক সংস্থার চিঠি

দেশে ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা সব মামলা বাতিলের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দিয়েছে ১৯টি আন্তর্জাতিক সংস্থা। একই সঙ্গে মানবাধিকার ও গণমাধ্যমের স্বাধীনতা রক্ষায় কাজ করা এসব সংগঠন সাংবাদিকসহ এ আইনের মামলায় আটক ব্যক্তিদের মুক্তির দাবি জানিয়েছে।

বুধবার (৩০ আগস্ট) আন্তর্জাতিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টের (সিপিজে) ওয়েবসাইটে ১৯টি সংগঠনের এই চিঠি প্রকাশিত হয়।

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে সংগঠনগুলো।

তবে এই আইনের পরিবর্তে সাইবার নিরাপত্তা আইন করা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন তারা। চিঠিতে বলা হয়েছে, প্রস্তাবিত আইনটিতে ডিজিটাল নিরাপত্তা আইনের বেশ কিছু দমনমূলক বিধান রয়েছে, যা আগে বাংলাদেশে স্বাধীন সাংবাদিকতা ও মানবাধিকার কর্মীদের কণ্ঠস্বরকে স্তব্ধ করার জন্য ব্যবহার করা হয়েছিল, যার মধ্যে মত প্রকাশের স্বাধীনতা, ব্যক্তিগত গোপনীয়তা, নাগরিক স্বাধীনতা রয়েছে।

চিঠিটি প্রধানমন্ত্রীর কার্যালয়ের ই-মেইলে পাঠানো হয়েছে। এছাড়া চিঠির অনুলিপি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, আইনমন্ত্রী আনিসুল হক, পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন, ধর্মমন্ত্রী ফরিদুল হক খান এবং জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কামাল উদ্দিন আহমেদকে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, শান্তিপূর্ণ মতপ্রকাশের জন্য ডিজিটাল নিরাপত্তা আইনে যাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে, কর্তৃপক্ষের উচিত অবিলম্বে সেই মামলাগুলো প্রত্যাহার করা। একই সঙ্গে এসব মামলায় যাদের আটক বা গ্রেপ্তার করা হয়েছে তাদের অবিলম্বে মুক্তি দিতে বলা হয়েছে।

এটি বলেছে যে সংবাদ প্রতিবেদনে জড়িত কারও বিরুদ্ধে প্রতিশোধমূলক আইনি ব্যবস্থা নেওয়ার ভয় দেখানো হয়েছে, যা একটি স্বাধীন মিডিয়ার কার্যকারিতাকে বাধাগ্রস্ত করেছে। কর্তৃপক্ষ বা যারা রিপোর্ট করছে তাদের কোনো ধরনের প্রতিশোধমূলক পদক্ষেপের শিকার হওয়ার ভয় ছাড়াই গণমাধ্যমগুলোর স্বাধীনভাবে বাংলাদেশের সব জাতীয় ও স্থানীয় ঘটনার সংবাদ প্রকাশের ক্ষমতা থাকা উচিত। বিশেষত, বাংলাদেশে আসন্ন জাতীয় নির্বাচন সামনে রেখে গণমাধ্যমের এই ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করে সংস্থাগুলো।

সংস্থাগুলো হলো অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল; আর্টিকেল নাইন্টিন (দক্ষিণ এশিয়া); এশিয়ান হিউম্যান রাইটস কমিশন; আন্তর্জাতিক গণমাধ্যমে বাংলাদেশী সাংবাদিক; মৃত্যুদণ্ড বিচার প্রকল্প; সিভিকাস: ওয়ার্ল্ড অ্যালায়েন্স ফর সিটিজেন পার্টিসিপেশন; কোয়ালিশন ফর উইমেন ইন জার্নালিজম (CFWIJ); সাংবাদিকদের সুরক্ষা কমিটি; ফোরাম ফর ফ্রিডম এক্সপ্রেশন, বাংলাদেশ; ফ্রি প্রেস আনলিমিটেড; IFEX; ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটস (এফআইডিএইচ); ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ জার্নালিস্ট (IFJ); আন্তর্জাতিক মহিলা মিডিয়া ফাউন্ডেশন; পেন আমেরিকা; কলম বাংলাদেশ; পেন ইন্টারন্যাশনাল; রিপোর্টার্স উইদাউট বর্ডারস এবং রবার্ট এফ কেনেডি মানবাধিকার।

চিঠিতে সংবাদ প্রকাশের জন্য দেশের একটি জনপ্রিয় সংবাদ মাধ্যমের প্রতিবেদক অধরা ইয়াসমিনের বিরুদ্ধে দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা প্রত্যাহারের আহ্বান জানানো হয়েছে।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *