Friday , September 20 2024
Breaking News
Home / International / এবার পোশাক তৈরি কম্পানির উপর নজর যুক্তরাষ্ট্রের, করলো গুত্বর অভিযোগ

এবার পোশাক তৈরি কম্পানির উপর নজর যুক্তরাষ্ট্রের, করলো গুত্বর অভিযোগ

এবার বাংলাদেশে তৈরি পোশাক নিয়ে গুরুতর অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি দেশটির ট্রেড রিপ্রেজেন্টেটিভ অফিস ‘ইউএসটিআর’-এর এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

বিভিন্ন গবেষণার বরাত দিয়ে যুক্তরাষ্ট্র জানিয়েছে, বিশ্বব্যাপী নকল কাপড় রপ্তানির শীর্ষ ৫টি উৎস দেশের মধ্যে বাংলাদেশ একটি। আমেরিকান অ্যাপারেল অ্যান্ড ফুটওয়্যার অ্যাসোসিয়েশন বা AAFA, আমেরিকান ব্র্যান্ডগুলির একটি সংগঠন, বাংলাদেশের নকল পণ্য সম্পর্কে ইউএসটিআরের কাছে অভিযোগ করেছে।

সংস্থাটির পক্ষ থেকে গনমাধ্যমকে জানানো হয়, বাংলাদেশ থেকে প্রতিনিয়ত নকল পণ্যের চালান বাড়ছে। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ ১২টি দেশে এ ধরনের নকল পণ্যের চালান ধরা পড়েছে। এমনকি বাংলাদেশ থেকে নকল পোশাক রপ্তানিও ২০২২ সালে আগের বছরের তুলনায় ৫০ শতাংশ বেড়েছে। ফলস্বরূপ, সংস্থাটি মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগের কাছে বাংলাদেশকে নজরদারি তালিকার শীর্ষে রাখার সুপারিশ করেছে।

সংস্থাটি আরও বলছে, ২০২২ সালে মালয়েশিয়া ও ফিলিপাইনে মাত্র ১৭টি অভিযানে ১ লাখ ৭৫ হাজার নকল পণ্য জব্দ করা হয়েছে, যার সবগুলোই বাংলাদেশে তৈরি। প্রচলিতভাবে, সমুদ্রপথের পরিবর্তে, ডাক পরিষেবার মাধ্যমে এই নকল পণ্যগুলির চালানগুলি অল্প পরিমাণে পাঠানো হয়।  এতে ব্যবহার করা হয় সোশ্যাল মিডিয়া এবং অনলাইন প্লাটফর্ম।

About Nasimul Islam

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *