Friday , September 20 2024
Breaking News
Home / International / এবার পিওনের চাকরির জন্য আবেদন করলেন পিএইচডি ডিগ্রিধারীরা

এবার পিওনের চাকরির জন্য আবেদন করলেন পিএইচডি ডিগ্রিধারীরা

বর্তমান সময়ে বিশ্ব জুড়েই বৃদ্ধি পেয়েছে শিক্ষিতের হার। এমনকি বিশ্বের সকল দেশেই শিক্ষার হার বৃদ্ধির লক্ষ্যে নিরলস ভাবে কাজ করছে। তবে শিক্ষার হার বৃদ্ধি পেলেও শিক্ষিত বেকারের হার কমছে না। ক্রমশই বাড়ছে শিক্ষিত বেকারের হার। সম্প্রতি ভারতে পিওনের চাকরির জন্য আবেদন করেছেন পিএইচডি ডিগ্রিধারীরা। এক প্রতিবেদনে এই প্রসঙ্গে বিস্তারিত উঠে এলো প্রকাশ্যে।

ভারতের মধ্যপ্রদেশ রাজ্যের গোয়ালিয়তে সম্প্রতি পিওন, গাড়িচালক ও নিারপত্তারক্ষী পদে শূণ্যপদ মাত্র ১৫টি। এই ১৫ পদের বিপরীতে আবেদন জমা হয়েছে ১১ হাজার প্রার্থীর। আবেদনের যোগ্যতা চাওয়া হয়েছে দশম শ্রেণী পাস। তবে ঘটলো অবাক করার মতোকাণ্ড এই পদে আবেদন করেছেন স্নাতক, স্নাতকোত্তর, পিএইচডি, এমবিএ, ইঞ্জিনিয়ারিং পাস, এমনকি আইন পাস ও বিচারক পদে নিয়োগ হওয়ার অপেক্ষায় থাকা ব্যক্তিরাও। বুধবার (২৯ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। প্রতিবেদনে বলা হয়েছে, এই চিত্রের মাধ্যমে রাজ্যটির কর্মসংস্থানের ভয়ঙ্কর চিত্র উঠে এসেছে। মধ্যপ্রদেশের গোয়ালিয়রে সম্প্রতি পিওন, গাড়িচালক ও নিরাপত্তারক্ষী পদে জনবল নিয়োগের প্রক্রিয়া শুরু হয়। গত শনিবার ও রোববার সেই পদে আবেদন ও পরীক্ষা দিতেই ভিড় জমান প্রায় ১১ হাজার বেকার যুবক-যুবতী। শুধু মধ্যপ্রদেশ থেকেই নয়, পার্শ্ববর্তী উত্তরপ্রদেশ থেকেও অনেকে সেখানে চাকরির পরীক্ষা দিতে যান। চাকরির পরীক্ষা দিতে আসা এক যুবক জানান, তিনি বিজ্ঞান বিভাগ থেকে স্নাতক পাস করেছেন। যাদের পিএইচডি রয়েছে, তারাও এই লাইনে দাঁড়িয়েছেন বলে জানা যায়। অন্যদিকে আইন বিভাগ থেকে পাস করা এক যুবক গাড়ি চালকের পদে আবেদন করেছেন। কিছুদিনের মধ্যে তিনি বিচারক হওয়ার পরীক্ষায় অংশ নেবেন। তিনি বলেন, ‘টাকার এতো অভাব যে বই কেনার টাকাও থাকে না। ভাবলাম এখানে চাকরি পেয়ে গেলে যদি কিছুটা অর্থ সংকট দূর করতে পারি।’

এদিকে রাজ্যের বিভিন্ন প্রান্ত, এমনকি বাইরের রাজ্য থেকেও বেকার যুবকরা চাকরির খোঁজ করতে আসায় প্রশ্ন উঠেছে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের সাম্প্রতিক বক্তৃতা ঘিরে। কয়েক দিন আগেই তিনি একটি অনুষ্ঠানে বলেছিলেন, ‘আমরা প্রতি বছর এক লাখ যুবক-যুবতীকে চাকরি দেবো। যে পদগুলো দীর্ঘ সময় ধরে ফাঁকা পড়ে রয়েছে, সেগুলো পূরণ করতে কোনো অবহেলা করা হবে না।’ তিনি আরও বলেছিলেন, ‘সবাই চায় সরকারি করতে, কিন্তু আমি সত্যিটা বলছি যে প্রত্যেক শিক্ষার্থীকে সরকারি চাকরি দেওয়া সম্ভব নয়। তবে সকলের কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে।’উল্লেখ্য, কিছুদিন আগে মধ্যপ্রদেশে ফুটপথে দোকান চালু নিয়ে একটি সরকারি প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য ১৫ লাখ আবেদন জমা পড়ে। এর মধ্যে ৯৯ হাজার আবেদন গৃহীত হয়। আবেদনকারীদের ৯০ শতাংশই স্নাতক পাস ছিলেন।

বেকারত্ব দেশ ও জাতির জন্য অভিশাপ সরূপ। বিশ্বের বিভিন্ন দেশেই এই সংকট বিদ্যমান। বিশ্বের ধনী দেশ গুলো রয়েছে এই তালিকায়। তবে বিশ্বের প্রত্যেকটি দেশ নিজ নিজ অবস্থানে থেকে বেকারত্ব সংকট নিরসনের জন্য কাজ করছেন। এবং এক্ষেত্রে অনেক দেশই গ্রহন করেছে নানা ধরনের পদক্ষেপ।

About

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *