Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার পর্যবেক্ষক না পাঠানোর সিদ্ধান্ত নিয়ে মুখ খুললেন ইইউ মুখপাত্র, দিলেন নতুন তথ্য

এবার পর্যবেক্ষক না পাঠানোর সিদ্ধান্ত নিয়ে মুখ খুললেন ইইউ মুখপাত্র, দিলেন নতুন তথ্য

বাংলাদেশে নির্বাচন আন্তর্জাতিক মানদন্ড অনুযায়ী না হতে পারে বলে বিশেষজ্ঞরা আশঙ্কা প্রকাশ করায় নির্বাচন পর্যবেক্ষণ দল না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইউরোপীয় কমিশনের পররাষ্ট্র বিষয়ক ও নিরাপত্তা বিষয়ক মুখপাত্র নাবিলা মাসরালি ফরাসি টিভি চ্যানেল ফ্রান্স ২৪-এর প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

তবে ঢাকায় নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বুধবার প্রধান নির্বাচন কমিশনারের কাছে এক চিঠিতে পর্যবেক্ষক দল না পাঠানোর অন্যতম কারণ হিসেবে ইইউর নির্বাচন মনিটরিং বাজেট না থাকাকে উল্লেখ করেছেন। এ বিষয়ে জানতে চাইলে নাবিলা মাসরালি বলেন, ইইউ তদন্তকারী দল ও স্বাধীন বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নাবিলা মাসরালি আরও বলেন, ইইউ বাংলাদেশে একটি স্বাধীন নির্বাচনী ফ্যাক্ট-ফাইন্ডিং মিশন পাঠিয়েছে। মিশনটি ৬ থেকে ২২ জুলাই পর্যন্ত বাংলাদেশ সফর করেছিল। মিশনের ম্যান্ডেট ছিল স্বাধীন ও কৌশলগত দৃষ্টিকোণ থেকে বাস্তব তথ্য সংগ্রহ করা এবং নির্বাচনে আন্তর্জাতিক মান মেনে চলার জন্য বাংলাদেশ যে প্রতিশ্রুতি দিয়েছে, এর পাশাপাশি আসন্ন সংসদ নির্বাচনে ইইউর নির্বাচন পর্যবেক্ষণ মিশন মোতায়েন কতটা কার্যকর, সম্ভাব্য ও কার্যকর হবে তা মূল্যায়ন করা।

তিনি আরও বলেন, ইইউর ফ্যাক্ট-ফাইন্ডিং মিশনে চারজন স্বাধীন বিশেষজ্ঞ রয়েছেন। তারা বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়, নির্বাচন ব্যবস্থাপনা সংস্থা, বিচার বিভাগ, রাজনৈতিক দলের প্রতিনিধি, গণমাধ্যমের প্রতিনিধি, সুশীল সমাজ, নিরাপত্তা বাহিনী এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে বিস্তৃত আলোচনা করেছেন। তারা তখন এই সিদ্ধান্তে উপনীত হয় যে ইইউ এর নির্বাচন পর্যবেক্ষণ মিশন আর তার উদ্দেশ্য পূরণ করতে পারবে না।

কমিশনের একজন মুখপাত্রকে বিশেষভাবে জিজ্ঞাসা করা হয়েছিল যে সিদ্ধান্তটি ইইউ বাজেটের সীমাবদ্ধতার কারণে হয়েছিল কিনা। এ প্রসঙ্গে ফ্রান্স টুয়েন্টিফোরের সাংবাদিক মো. আরিফ উল্লাহ (এক্স) একটি টুইট বার্তায় বলেছেন যে কমিশনের মুখপাত্র তাকে বলেছেন যে ইউরোপীয় এক্সটার্নাল অ্যাকশন সার্ভিস (ইইএএস) স্বাধীন প্রতিবেদনটি বিবেচনায় নিয়েছে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *