Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার নেতাদের নতুন করে পড়াশোনা করার কথা বললেন তথ্যমন্ত্রী, জানা গেল কারণ

এবার নেতাদের নতুন করে পড়াশোনা করার কথা বললেন তথ্যমন্ত্রী, জানা গেল কারণ

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া রোগের কারণে অনেক দেশ তাদের অর্থনীতির যে ভারসাম্য ছিল সেটা হারিয়েছে। তাছাড়া সাম্প্রতিক সময়ে রাশিয়া-ইউক্রেন এর মধ্যে সৃষ্ট সং”ঘাতের কারণে বিশ্বের অনেক দেশের অর্থনীতিতে মন্দা দেখা দিয়েছে। তবে সেই প্রেক্ষিতে বাংলাদেশের অর্থনীতি বেশ শক্ত অবস্থানে রয়েছে। এ বিষয় নিয়ে কথা বলেছেন ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ।

বাংলাদেশের অর্থনীতি শক্ত ভিতের ওপর দাঁড়িয়ে আছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক। তিনি এ বিষয়ে আরো বলেন, যারা শিক্ষিত হয়েও অর্থনৈতিক সূচকগুলো না পড়ে বক্তৃতা দেন, তাদের কী বলব!

সম্প্রতি বিশ্বের বিভিন্ন দেশের ঝুঁকিপূর্ণ ইনডেক্স প্রকাশ করছে বিশ্বখ্যাত গবেষণা ও সংবাদ সংস্থা ব্লুমবার্গ। ২৫টি দেশের তালিকায় অনেক বড় বড় দেশ থাকলেও বাংলাদেশের নাম নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, এসব রাজনীতিবিদরা কি এসব খবর পড়েন না? তারা না পড়েই যে সব বক্তব্য দিচ্ছেন, এগুলো অপপ্রচার ছাড়া আর কিছু নয়। আশা করি শিক্ষিতরা অশিক্ষিতদের মতো কথা বলবেন না।

বিএনপি নেতা রুহুল কবির রিজভীর ‘বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ এখন সর্বকালের সর্বনিম্ন পর্যায়ে’ বক্তব্যের জবাবে তিনি এসব কথা বলেন।

শুক্রবার বিকেলে চট্টগ্রাম প্রেসক্লাবে এক অনুষ্ঠানে মন্ত্রী আরও বলেন, ‘দেশের জিডিপির ৪৫ শতাংশ পর্যন্ত বৈদেশিক ঋণ নিরাপদ। তখন আমাদের বৈদেশিক ঋণ জিডিপির মাত্র ১৬ শতাংশ এবং এর বিপরীতে সুদের ব্যয় জিডিপির মাত্র ২ শতাংশ। আর সরকারি ঋণ জিডিপির ৫৫ শতাংশ পর্যন্ত নেওয়া যেতে পারে। সে জায়গায় আমাদের ঋণ মাত্র ৩৬ শতাংশ। তাই দেশের অর্থনীতি শক্তিশালী।

বাংলাদেশ ও শ্রীলঙ্কা এক নয়। ড. হাসান বলেন, “বাংলাদেশ আজ পর্যন্ত বিদেশী ঋণের কোনো কিস্তি পরিশোধে দেরি করেনি, সময়মতো ঋণ পরিশোধের ক্ষেত্রে উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান শীর্ষে।”

তিনি বলেন, ‘বাংলাদেশ অর্থনৈতিকভাবে শক্ত ভিতের ওপর দাঁড়িয়ে আছে। এ কারণে ব্লুমবার্গের মতো আন্তর্জাতিক গণমাধ্যমের সংগ্রহ করা তথ্যে পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, আর্জেন্টিনা, তুরস্ক, মেক্সিকো, মরক্কোসহ অনেক দেশের নাম থাকলেও সেখানে নেই বাংলাদেশ। আমি আমাদের রাজনীতিবিদদের বলব যারা এটা নিয়ে কথা বলছেন, একটু পড়াশোনা করুন।

আইনের শাসন নিয়ে বিএনপি মহাসচিবের মন্তব্যের জবাবে তথ্য ও সম্প্রচারমন্ত্রী বলেন, বিএনপি আদালতের রায় মানে না। দেশের প্রধান আদালতে প্রধান বিচারপতির দরজায় লা”থি মেরেছিলেন বিএনপির অ্যাডভোকেটরাই। তারা আইন-আদালতকে সম্মান করে না, তারা আইনকে থাম্বস আপ দেয়। আর দেশে আইনের শাসন থাকায় আওয়ামী লীগের সংসদ সদস্যদের আদালতের রায়ে জেলে যেতে হয়, আওয়ামী লীগ নেতাদের বিচার হয়। আর আদালতে দণ্ডিত হয়েও প্রশাসনিক ক্ষমতা দিয়ে বিএনপি নেত্রী খালেদা জিয়াকে মুক্ত থাকতে দিয়েছেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। সেজন্য মির্জা ফখরুলের উচিত বিবৃতি দিয়ে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানানো।

রাজনৈতিক দলগুলোর সঙ্গে নির্বাচন কমিশন সংলাপে যাবে না বিএনপি- এমন প্রশ্নের জবাবে হাছান মাহমুদ বলেন, ‘বিএনপি নির্বাচনকে ভয় পায়। আশা করি, তাদের শুভবুদ্ধির উদয় উঠবে, তারা ইসির সংলাপে যাবে। সেখানে গিয়ে তাদের ওজর-আপত্তি থাকলে সেটা জানিয়ে আসবে।’

এর আগে স্যাটেলাইট টেলিভিশন এটিএন বাংলার ২৫ বছর পূর্তি উপলক্ষে কেক কাটেন মন্ত্রী হাছান মাহমুদ। এ সময় এটিএন বাংলার চট্টগ্রাম ব্যুরো চিফ ও চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি আলী আব্বাসসহ বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে বাংলাদেশ অর্থনৈতিক পরিস্থিতি সমুন্নত রাখতে বিদেশ থেকে বিলাসজাত পন্যদ্রব্য এবং গাড়ি ক্রয় বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। দেশে বিদ্যুতের ঘাটতি যাতে না পড়ে সেজন্য সরকার প্রয়োজনীয় বেশ কয়েকটি ব্যবস্থা নিতে যাচ্ছে। এদিকে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক রিজার্ভের পরিমাণ কিছুটা কমে গেছে বলে জানা গিয়েছে।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *