Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার নিষেধাজ্ঞা দিল মালয়েশিয়া

এবার নিষেধাজ্ঞা দিল মালয়েশিয়া

আড়াই মাস ধরে ফিলিস্তিনি ভূখণ্ড গাজায় লাগাতার হা/মলা চালিয়ে আসছে ইসরাইল। এ হামলায় এ পর্যন্ত ১৯ হাজারের বেশি ফিলিস্তিনি নি/হত হয়েছে। এই আগ্রাসনের কারণে বিশ্বজুড়ে ইসরায়েলের বিরুদ্ধে ক্ষোভ বাড়ছে।

এ অবস্থায় গাজায় আগ্রাসনের কারণে ইসরায়েলি জাহাজের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে মালয়েশিয়া। এমনকি দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটি ঘোষণা করেছে যে তারা ইসরায়েলের পতাকাবাহী কোনো জাহাজকে দেশের বন্দরে প্রবেশ করতে দেবে না। খবর আলজাজিরার

বুধবার এক আনুষ্ঠানিক বিবৃতিতে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের কার্যালয় বলেছে, গাজায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলের আগ্রাসনের প্রতিক্রিয়ায় জিআইএম শিপিং কোম্পানির ওপর তাৎক্ষণিক নিষেধাজ্ঞা কার্যকর করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ইসরাইল ফিলিস্তিনিদের বিরুদ্ধে ‘গ/ণহত্যা ও ব/র্বরতা’ চালাচ্ছে।

একই সময়ে, মালয়েশিয়া বলেছে যে তারা আর ইসরায়েলি পতাকাবাহী জাহাজকে দেশে ডক করতে দেবে না। এছাড়াও, মালয়েশিয়া “মালয়েশিয়ার বন্দরে পণ্য লোড করার জন্য ইসরায়েলের জন্য আবদ্ধ যে কোনও জাহাজের উপর নিষেধাজ্ঞা” আরোপ করছে।

এই উভয় নিষেধাজ্ঞা অবিলম্বে কার্যকর হবে বলা হয়।

একটি পৃথক প্রতিবেদনে, মালয়েশিয়ার মিডিয়া আউটলেট মালয় মেইল জানিয়েছে যে মালয়েশিয়া সরকার সমস্ত মালয়েশিয়ার বন্দরে নোঙর করা থেকে ইসরায়েল-ভিত্তিক শিপিং কোম্পানি জিআইএম-এর মালিকানাধীন জাহাজগুলির উপর অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞার ঘোষণা করেছে।

প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম বলেছেন, অবিলম্বে এই নিষেধাজ্ঞা কার্যকর করতে পরিবহন মন্ত্রণালয়কে নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি বলেন, “ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে চলমান গ/ণহত্যা ও ব/র্বরতার বিষয়ে ইসরায়েলের মৌলিক মানবিক নীতি এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘনের প্রতিক্রিয়া হিসেবে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।”

আনোয়ার বলেন যে ২০০২ সালে, মালয়েশিয়ার মন্ত্রিসভা ইসরায়েলি-নিবন্ধিত কোম্পানিগুলিকে মালয়েশিয়ায় নোঙর করার অনুমতি দেয়; এবং ২০০৫ সালে ইসরায়েলি-নিবন্ধিত জাহাজগুলিকে মালয়েশিয়ায় ডক করার অনুমতি দেয়।

তবে তিনি বলেন, আগের সেই সিদ্ধান্তগুলো এখন প্রত্যাহার করা হয়েছে।

আনোয়ার আরও বলেন, মালয়েশিয়া মালয়েশিয়ার বন্দরে পণ্য লোড করার জন্য ইসরায়েলের উদ্দেশ্যে যে কোনো জাহাজের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।
তিনি বলেন, মালয়েশিয়া নিশ্চিত যে এই সিদ্ধান্তের ফলে চলমান বাণিজ্য কার্যক্রমে কোনো প্রভাব পড়বে না।

মালয়েশিয়া, একটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ, দীর্ঘদিন ধরে ফিলিস্তিনের সোচ্চার সমর্থক এবং ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে বিরোধের সমাধান হিসাবে দুটি পৃথক রাষ্ট্র প্রতিষ্ঠার পক্ষে। এ ছাড়া ইসরায়েলের সঙ্গে মালয়েশিয়ার কূটনৈতিক সম্পর্ক নেই।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *