Friday , September 20 2024
Breaking News
Home / Exclusive / এবার নিষেধাজ্ঞা কার্যকর করতে আরো দুই দেশকে সঙ্গে নিচ্ছে যুক্তরাষ্ট্র

এবার নিষেধাজ্ঞা কার্যকর করতে আরো দুই দেশকে সঙ্গে নিচ্ছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র বিভিন্ন দেশের ৩৭ জনের ওপর নিষেধাজ্ঞা ও ভিসা বিধিনিষেধ আরোপ করেছে। জাতিসংঘের সার্বজনীন মানবাধিকার ঘোষণার ৭৫তম বার্ষিকীকে সামনে রেখে মার্কিন প্রশাসন এই নিষেধাজ্ঞা দিয়েছে।

শুক্রবার মার্কিন পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে এই নিষেধাজ্ঞার কথা জানানো হয়।

বিবৃতিতে বলা হয়েছে, স্টেট ডিপার্টমেন্ট এবং অর্থ মন্ত্রণালয় যৌথভাবে আফগানিস্তান, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, কঙ্গো, হাইতি, ইন্দোনেশিয়া, ইরান, লাইবেরিয়া, চীন, রাশিয়া, দক্ষিণ সুদান, সুদান, সিরিয়া এবং উগান্ডার ৩৭ জন নাগরিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা ও ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে। .

মার্কিন পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে বলেছে, মেয়েদের উচ্চমাধ্যমিক শিক্ষার সুযোগ বন্ধ করার মাধ্যমে নারী নিপীড়নে জড়িত থাকার অভিযোগে আফগানিস্তানের দুই মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। বিদেশে ইরানি বিরোধীদের বিরুদ্ধে সহিংসতার পরিকল্পনা করার অভিযোগে দুই ইরানি গোয়েন্দা কর্মকর্তাকে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। উইঘুর মুসলিম জনগোষ্ঠীর ওপর নির্যাতনের ঘটনায় চীনের দুই কর্মকর্তাকেও নতুন নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে।

বিবৃতি অনুসারে, নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তিরা মার্কিন যুক্তরাষ্ট্রে সম্পদ ভোগদখল করতে পারবেন না। কোন মার্কিন ব্যাঙ্ক থেকে টাকা তুলতে পারবেন না. এর বাইরে নিষেধাজ্ঞাপ্রাপ্ত ব্যক্তি ও প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রের নাগরিকদের সঙ্গে কোনো ব্যবসা ও লেনদেন করতে পারবে না।

এ প্রসঙ্গে মার্কিন ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন বলেছেন, মানবাধিকার লঙ্ঘনের ক্ষেত্রে জবাবদিহিতা নিশ্চিত করতে এবং মানবাধিকার লঙ্ঘনকারীদের হাত থেকে মার্কিন আর্থিক ব্যবস্থাকে নিরাপদ রাখতে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন বলেছেন, যুক্তরাজ্য ও কানাডার সঙ্গে যৌথভাবে এই নিষেধাজ্ঞা কার্যকর করা হবে। খবর এপি, রয়টার্সের।

 

About bisso Jit

Check Also

চুলের মুঠি ধরে নারী চিকিৎসককে রোগীর মারধর (ভিডিও সহ)

ভারতের পশ্চিমবঙ্গের আরজি কর হাসপাতালের এক নারী চিকিৎসককে হত্যা ও ধর্ষণের ঘটনায় দেশজুড়ে তোলপাড় চলছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *