Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার নির্বাচনে থেকে সরে দাঁড়াল আরেকটি রাজনৈতিক দল

এবার নির্বাচনে থেকে সরে দাঁড়াল আরেকটি রাজনৈতিক দল

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন থেকে সরে দাঁড়াচ্ছে জাকের পার্টি। নির্বাচনে ২১৮টি আসন থেকে মনোনয়ন প্রত্যাহার করছে দলটি। রোববার সকালে এ তথ্য জানা গেছে। এবারের নির্বাচনে তৃতীয় সর্বোচ্চ আসনে মনোনয়ন জমা দিয়েছে দলটি।

তবে জাকের পার্টির মহাসচিব শামীম হায়দার বলেছেন, তার দল সারাদেশে ২১৮টি আসনে দলীয় প্রার্থীদের মনোনয়ন দিয়েছে। আজ মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে দুই শতাধিক আসন থেকে দলীয় প্রার্থীরা সরে দাঁড়াবেন। তবে কয়েকটি আসনে জাকের পার্টির প্রার্থী থাকবেন। সেই সংখ্যা দশের কম হবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আজ। বৈধ প্রার্থীরা বিকাল ৪টার মধ্যে রিটার্নিং অফিসে উপস্থিত হয়ে বা কুরিয়ার করে তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন। আর আগামীকাল সোমবার (১৮ ডিসেম্বর) প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেবে নির্বাচন কমিশন (ইসি)। এ দিন থেকে প্রার্থীরা নির্বাচনী প্রচারণা চালাতে পারবেন।

নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, ৩০০ আসনে ২ হাজার ৭১৬ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে যাচাই-বাছাইকালে রিটার্নিং কর্মকর্তারা ৭৩১টি বাতিল করেন। আর রিটার্নিং অফিসার বাছাইয়ে বৈধ প্রার্থী ছিলেন ১ হাজার ৯৮৫ জন। যদিও পরে আপিল করে অনেকেই তাদের প্রার্থিতা ফিরে পান।

অপরদিকে ইসি সচিব মো. জাহাঙ্গীর আলম বলেন, রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র গ্রহণের বিরুদ্ধে ৩৫টি আপিল করা হয়েছে। আর বাতিলের বিরুদ্ধে আপিল হয়েছে ৫২৫টি। মোট ৫৬০ টি আপিল দায়ের করা হয়েছিল।

তিনি বলেন, ছয় দিনে (১০ থেকে ১৫ ডিসেম্বর) আপিল শুনানি কমিশন খারিজ আপিলের বিরুদ্ধে ২৮০টি আপিল আবেদনের অনুমতি দিয়েছে। অর্থাৎ ২৮০ জন প্রার্থী ফিরেছেন। এবং ৩৫ টি ভর্তি আপিলের মধ্যে পাঁচটি অনুমোদিত বা পাঁচটি প্রত্যাখ্যান করা হয়েছিল। এছাড়া দুটি আপিল খারিজ এবং ২৮টি খারিজ করা হয়। এভাবে ইসিতে আপিল শুনানি শেষে মোট বৈধ প্রার্থীর সংখ্যা দুই হাজার ২৬০ জন। তবে এটি চূড়ান্ত সংখ্যা নয়।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, আজ ১৭ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। আগামীকাল ১৮ ডিসেম্বর চূড়ান্ত প্রার্থীদের প্রতীক বরাদ্দ করা হবে। প্রার্থীরা ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত প্রতীক নিয়ে প্রচারণা চালাতে পারবেন। আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *