Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার নির্বাচনের তফসিল ঘোষনার নতুন তারিখ জানাল ইসি

এবার নির্বাচনের তফসিল ঘোষনার নতুন তারিখ জানাল ইসি

সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়ে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাঙ্গীর আলম বলেন, সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পরিবেশ রয়েছে। আগামী সপ্তাহে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

বুধবার (৮ নভেম্বর) নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান ইসির মুখপাত্র।

সচিব বলেন, সম্পূর্ণরূপে নির্বাচনের তফসিল ঘোষণার মতো পরিবেশ রয়েছে। সিইসি বারবার বলেছেন, নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন করতে ইসি বদ্ধপরিকর।

জাহাঙ্গীর আলম বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আসন্ন। সংবিধান অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন আয়োজন করতে হবে। রেওয়াজ অনুযায়ী, তফসিল ঘোষণার আগে কমিশন রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার বৈঠকের কথা রয়েছে।

তিনি বলেন, নির্বাচনী প্রস্তুতি সংক্রান্ত যাবতীয় অগ্রগতি রাষ্ট্রপতিকে জানাবেন। কমিশন প্রস্তুতি সংক্রান্ত রাষ্ট্রপতির পরামর্শ ও নির্দেশনা শুনবে। তফসিল ঘোষণার এখতিয়ার সম্পূর্ণ নির্বাচন কমিশনের। এ বিষয়ে কমিশনের বৈঠক এখনো হয়নি।

ইতিমধ্যেই কমিশন বারবার বলেছে নভেম্বরের দ্বিতীয়ার্ধের যেকোনো দিন তফসিল হতে পারে। সে অনুযায়ী ডিসেম্বরের শেষ সপ্তাহ বা জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন হতে পারে বলে জানান সচিব।

বিদেশী অরজারভার বিষয়ে জাহাঙ্গীর বলেন, এ পর্যন্ত তিনটি (এনডিআই, ইইউ ও কমনওয়েলথ) প্রতিষ্ঠান কমিশন নিশ্চিত করেছে। তাদের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠান রয়েছে, যেটি প্রাক-মূল্যায়ন করেছে; ইইউ ইতিমধ্যে বলেছে এবং অতি সম্প্রতি একটি কমনওয়েলথ দল ইসির সাথে বৈঠকের জন্য বলেছে।

সচিব বলেন, আবেদনের শেষ তারিখ ২১ নভেম্বর। পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্ধারিত সেলের মাধ্যমে সমন্বয় সাধনের পর কতজন আসবেন তার পূর্ণাঙ্গ তথ্য পাওয়া যাবে।

আগামী সপ্তাহে কত সময়ে তফসিল হতে পারে জানতে চাইলে ইসি সচিব বলেন, কমিশন এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। এরপর গণমাধ্যমকে জানানো হবে। নির্বাচন কমিশনের সকল প্রস্তুতিমূলক কাজ এগিয়ে রয়েছে। ধাপে ধাপে জেলায় নির্বাচনী সামগ্রীও পাঠানো হচ্ছে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *