Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার নতুন করে যুক্তরাষ্ট্র-ভারত সম্পর্কে টানপোড়েন, জানা গেল কারণ

এবার নতুন করে যুক্তরাষ্ট্র-ভারত সম্পর্কে টানপোড়েন, জানা গেল কারণ

শিখ স্বাধীনতাকামী নেতা গুরুপতওয়ান্ত সিং পান্নুকে হত্যার তদন্ত করছে যুক্তরাষ্ট্র। তাকে হত্যার জন্য অভিযুক্ত ভারতীয় নাগরিক নিখিল গুপ্তাকে চেক প্রজাতন্ত্রে গ্রেফতার করা হয়েছে। ৫২ বছর বয়সী নিখিল এখনও মার্কিন যুক্তরাষ্ট্রের অনুরোধে সে দেশে আটক রয়েছেন।

নিখিল গুপ্তা নগদ এক লাখ মার্কিন ডলার দিয়ে ভাড়াটে খুনিকে হত্যাকাণ্ডের জন্য নিয়োগ করতে যাচ্ছিলেন।

কিন্তু ভাড়া করা খুনি আসলে একজন গোপন মার্কিন ফেডারেল এজেন্ট ছিল।
যদিও ভারত সরকার বারবার দাবি করেছে যে তারা এই হ”ত্যাকাণ্ডের সাথে জড়িত না, মার্কিন যুক্তরাষ্ট্র ভারতের জড়িত থাকার অভিযোগ প্রমাণ করতে মরিয়া।
এর পরিপ্রেক্ষিতে গত শুক্রবার মার্কিন কংগ্রেসের ভারতীয় বংশোদ্ভূত পাঁচ সদস্যের সঙ্গে বাইডেন প্রশাসন একটি ‘গোপন বৈঠক’ করেছে। ঠিক কবে এই গোপন বৈঠক হয়েছে তা জানা যায়নি। তবে এটা গত দু-তিন দিনের মধ্যে ঘটেছে বলে অনুমান করা হচ্ছে। খবর বিবিসি, হিন্দুস্তান টাইমসের।

এ পাঁচ কংগ্রেস সদস্য হলেন আমি বেরা, শ্রী থানেদার, রাজা কৃষ্ণমুর্তি, প্রমিলা জয়পাল ও রো খান্না।

বৈঠকের পরে একটি যৌথ বিবৃতিতে, কংগ্রেসের পাঁচ সদস্য বলেছেন যে হ”ত্যার অভিযোগগুলি উদ্বেগজনক এবং যদি বিষয়টি সমাধান না করা হয় তবে মার্কিন-ভারত সম্পর্কের “উল্লেখযোগ্য ক্ষতি” হতে চলেছে।

অভিযোগে বলা হয়েছে, মিঃ গুপ্ত আন্তর্জাতিক মাদ”ক ও অ”স্ত্র পাচারের সাথে জড়িত ছিলেন এবং মে মাসে তাকে হ”ত্যার পরিকল্পনা চালানোর জন্য একজন ভারতীয় সরকারী কর্মকর্তা নিয়োগ করেছিলেন।

তবে মার্কিন অ্যাটর্নি জেনারেলের কার্যালয় সুনির্দিষ্ট করেনি যে ভারতীয় নাগরিককে চেক প্রজাতন্ত্রে হ”ত্যার ষড়যন্ত্রের জন্য আটক করা হয়েছিল।
কিন্তু কিছুদিন আগে ব্রিটিশ পত্রিকা ফিন্যান্সিয়াল টাইমস জানিয়েছে যে ভারতে সন্ত্রাসী ঘোষিত গুরপতবন্ত সিং পান্নুকে হ”ত্যার ষড়যন্ত্র নস্যাৎ করেছে যুক্তরাষ্ট্র।

খালিস্তানি সন্ত্রাসী গুরপতবন্ত সিং পান্নু, এসএফজি (শিখস ফর জাস্টিস) এর প্রতিষ্ঠাতা। তার ওপর সাড়ে তিন লাখ ডলার পুরস্কার ঘোষণা করা হয়। দীপক চৌরাসিয়া নামে এক ব্যবহারকারী টুইট করেছেন, ‘খালিস্তানি সন্ত্রাসী গুরপতবন্ত সিং পান্নু সড়ক দুর্ঘটনায় মা”রা গেছেন! SFG খালিস্তান আন্দোলনে জড়িত ছিল। এই সেই একই খালিস্তানি সন্ত্রাসী গুরপতবন্ত সিং পান্নু যিনি পাঞ্জাবকে খালিস্তান বানানোর স্বপ্ন দেখেছিলেন।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *