Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার ঢাবির গেটে ছাত্রদলের তালা, আন্দোলনে নতুন মোড়

এবার ঢাবির গেটে ছাত্রদলের তালা, আন্দোলনে নতুন মোড়

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি খোরশেদ আলম সোহেল বলেন, দেশ রক্ষার এই আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে সাধারণ শিক্ষার্থীরা ইতোমধ্যে ক্লাস ও পরীক্ষা বর্জন করেছে, কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আওয়ামীপন্থী কিছু শিক্ষক শিক্ষার্থীদের ক্লাস ও পরীক্ষা দিতে বাধ্য করছে। তাই শিক্ষার্থীদের স্বার্থে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল অবরোধ কর্মসূচি পালন করে।

বিএনপিসহ বিরোধী দলের ডাকা অবরোধের পরিপ্রেক্ষিতে শনিবার রাত থেকে রোববার সকাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে টহল দেয় ছাত্রলীগ। এরই মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকটি গেটে তালা ঝুলিয়ে দেয় বিশ্ববিদ্যালয় ছাত্রদল।

তবে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিম ও ছাত্রলীগ নেতারা সব তালা ভেঙে দেন। বিএনপির ডাকা অবরোধ সফল করার আহ্বানের পাশাপাশি তালা লাগানো ব্যানারে লেখা ছিল, ‘দেশ বাঁচাতে অবরোধ’, ‘রাষ্ট্র সংস্কারের কাজ চলছে’। সাময়িক অসুবিধার জন্য দুঃখিত।’

খোঁজ নিয়ে জানা যায়, কার্জন হল, পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউট, মসজিদ গেট, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, চারুকলা অনুষদ, সমাজকল্যাণ ইনস্টিটিউট, শারীরিক শিক্ষা কেন্দ্র ও বিজ্ঞান গ্রন্থাগারের গেটে তালা ঝুলছে।

জগন্নাথ হল ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আকাশ মন্ডল বলেন, ছাত্রদল একটি ভীতু দল। তাদের নৈরাজ্য ঠেকাতে আমরা সারা রাত ক্যাম্পাসে টহল দিয়েছি। তারা যখন দেখছে, আমরা এক জায়গা থেকে আরেক জায়গায় টহল দিয়েছি যখন তারা এসে তালা দিয়ে পালিয়ে যায়। যদিও আমরা এসব তালা ভেঙে ফেলেছি। সাধারণ শিক্ষার্থীরা আর তাদের অবরোধ, হরতাল সমর্থন করে না।’

বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিমের সদস্যরা বলেছেন যে তারা যে কোনো অবাঞ্ছিত তালা পেয়েছেন সেগুলো ভেঙে দিয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক নাহিদুজ্জামান শিপন বলেন, দেশের ছাত্র-যুব থেকে শুরু করে সকল শ্রেণী-পেশার মানুষ এই ফ্যাসিবাদী হাসিনা সরকারের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে অনাস্থা প্রকাশ করেছে। এই সাধারন ছাত্র-ছাত্রীদের নিয়ে আমরা খুব শীঘ্রই ফ্যাসিবাদী সরকারের মিত্রদের লাল কার্ড দেখিয়ে সকল শিক্ষা প্রতিষ্ঠানকে সন্ত্রাসমুক্ত করব এবং চার কোটি যুবকের ভোটাধিকার নিশ্চিত করব।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি খোরশেদ আলম সোহেল বলেন, ফ্যাসিবাদী হাসিনার পদত্যাগ ও দেশকে বাঁচাতে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে জনগণকে নিয়ে বিএনপির শান্তিপূর্ণ অবরোধ কর্মসূচির অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল এ কর্মসূচি পালন করেছে। জনগণের ভোটের অধিকার ফিরিয়ে দিন এবং গণতান্ত্রিক বাংলাদেশ।

তিনি আরো বলেন, “দেশ রক্ষায় এই আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করে সাধারণ শিক্ষার্থীরা ইতোমধ্যে ক্লাস ও পরীক্ষা বর্জন করেছে, কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আওয়ামীপন্থী কিছু শিক্ষক শিক্ষার্থীদের ক্লাস ও পরীক্ষা দিতে বাধ্য করছে।” তাই শিক্ষার্থীদের স্বার্থে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল অবরোধ কর্মসূচি পালন করে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *