Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার জ্বালানি তেল ক্রয় নিয়ে নতুন তথ্য দিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী

এবার জ্বালানি তেল ক্রয় নিয়ে নতুন তথ্য দিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী

সম্প্রতি ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারনে বিশ্বব্যাপি অর্থনৈতিক মন্দাসহ বিভিন্ন সংকটের তৈরী হয়েছে। যার প্রভাব অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পড়ছে। যার ফলে হঠাৎ করেই দেশে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি করতে বাধ্য হয় বলে সরকারে পক্ষ থেকে জানানো হয়েছে। এসব সংকট কাটাতে রাশিয়া থেকে তেল কেনার কথা বলা হলেও তা সরকার করবে কিনা এখনো জানানো হয়নি। ভারত থেকে জ্বালানি তেল কিনতে পারে বাংলাদেশ বলে মন্তব্য করে যা বললে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

ভারত থেকে জ্বালানি তেল কিনতে পারে বাংলাদেশ। এ বিষয়ে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার ভারত সফরে আলোচনা হতে পারে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। রবিবার (৪ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর ভারত সফর উপলক্ষে আয়োজিত এক প্রেস কনফারেন্সে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

ভারতের মাধ্যমে রাশিয়া থেকে তেল কেনার কোনো পরিকল্পনা আছে কি না জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, ভারতের মাধ্যমে তৃতীয় কোনো দেশ থেকে তেল কেনার কোনো পরিকল্পনা এই মুহূর্তে নেই।

তিনি বলেন, আমরা ভারত থেকে বিদ্যুৎ আমদানি করছি। এছাড়া ভারতের একটি বড় শিল্পগোষ্ঠী বাংলাদেশে বিদ্যুৎকেন্দ্র স্থাপন করছে। তবে রাশিয়ার তেল নয়, আমরা ভারতের তেল নিতে পারি। ভারতের উত্তর-পূর্ব দিক থেকে একটি পাইপলাইন পার্বতীপুর দিয়ে করা হয়েছে। জ্বালানি ক্ষেত্রে অনেক সহযোগিতা হতে পারে। আলোচনার পরে এ বিষয়ে বিস্তারিত জানতে পারবো।’

প্রসঙ্গত, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে আগামী ৫-৮ সেপ্টেম্বর ভারতে এক রাষ্ট্রীয় সফরে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ প্রতিনিধিদলে পররাষ্ট্রমন্ত্রী, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, রেলপথ মন্ত্রী, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা, পররাষ্ট্র প্রতিমন্ত্রী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী, পানিসম্পদ প্রতিমন্ত্রী রয়েছেন।

উল্লেখ্য, জ্বালানি তেল ক্রয়ের করা হবে খুব তাড়াতাড়ি কিন্তু রাশিয়ার থেকে আনার বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে মন্তব্য করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। তিনি বলেন, প্রধানমন্ত্রীর সফর শেষে বিস্তারিত জানা যাবে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *