Thursday , September 19 2024
Breaking News
Home / Countrywide / এবার জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণ নিয়ে মুখ খুললেন জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ

এবার জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণ নিয়ে মুখ খুললেন জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ

নসরুল হামিদ হলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী। এই সম্মানীয় পদে অধিষ্ঠিত হবার পর থেকে তিনি সততা ও নিষ্ঠার সহিত দায়িত্ব পালন করে যাচ্ছেন। তিনি ঢাকা-৩ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য। সম্প্রতি তিনি তার এক বক্তব্যে জানিয়েছেন বিপিসিকে লোকসান থেকে বাঁচাতে তেলের দাম বৃদ্ধি করা হয়েছে।

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনকে (বিপিসি) বড় ধরনের লোকসানের হাত থেকে বাঁচাতে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ ।

শনিবার (৬ আগস্ট) সকালে গণমাধ্যমকে তিনি এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, বৈশ্বিক প্রেক্ষাপটে সরকার তেলের দাম বাড়াতে বাধ্য হয়েছে। শুক্রবার (৫ আগস্ট) রাত থেকে জ্বালানি তেলের দাম বাড়িয়েছে সরকার। যা মূল্যস্ফীতির হারের দিক থেকে একটি রেকর্ড। ডিজেল ও কেরোসিনের ক্ষেত্রে দাম বেড়েছে ১ টাকা। ৩৪ প্রতি লিটার। পেট্রোল বেড়েছে ৪৪ টাকা ও অকটেন ৪৬ টাকা। গতকাল মধ্যরাত ১২টা থেকে নতুন দাম কার্যকর হয়েছে।

জ্বালানি মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ডিজেল ও কেরোসিনের দাম এখন থেকে প্রতি লিটার হবে ১১৪ টাকা, যা আগে ছিল ৮০ টাকা। অকটেন প্রতি লিটার ১৩৫ টাকা এবং পেট্রোলের দাম ১৩০ টাকা নির্ধারণ করা হয়েছে। আগে প্রতি লিটার অকটেনের দাম ছিল ৮৯ টাকা ও পেট্রোলের দাম ছিল ৮৪ টাকা।

প্রসঙ্গত, দেশে হঠাৎ করেই জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়াতে দেশের মানুষ সম্পূর্ণভাবে দিশেহারা হয়ে পড়েছে। দাম বাড়ার কারণে দেশের বিভিন্ন স্থানে অনেক অরাজকতা ও বিশৃঙ্খলার খবর পাওয়া গেছে। জ্বালানি তেলের দাম এতটা ভেড়ে যাবে মানুষ কখনো তা কল্পনাও করেনি।

About Shafique Hasan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *