Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার জ্বালানি তেলের দাম কমানো নিয়ে সুসংবাদ দিলেন অর্থমন্ত্রী

এবার জ্বালানি তেলের দাম কমানো নিয়ে সুসংবাদ দিলেন অর্থমন্ত্রী

আ হ ম মুস্তফা কামাল হলেন গণপ্রজাতন্ত্রী সরকারের মাননীয় অর্থমন্ত্রী। এই সম্মানীয় পদে অদিষ্ঠিত হবার পর থেকে তিনি সততা ও নিষ্ঠার সহিত তার দায়িত্ব পালন করে যাচ্ছেন। এর পূর্বেও তিনি অনেক গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব পালন করে এসেছেন। সম্প্রতি জানা গেল জ্বালানি তেলের দাম কমানো নিয়ে সুখবর দিলেন অর্থমন্ত্রী।

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমলে এর সুফল পাবেন দেশের ভোক্তারা। সারা বিশ্বে তেলের দাম কমছে। আমরাও কম দামে কেনা শুরু করেছি। তারা দেশে এলে আমাদের কোনো চাপ থাকবে না। আমি মনে করি, দেশের ভোক্তারা কম দামে ব্যবহার করতে পারবেন।

রোববার রাজধানীর একটি হোটেলে বন্ড ম্যানেজমেন্ট সিস্টেমের বন্ড লাইসেন্স আবেদন মডিউলের উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব কথা বলেন।

স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ ব্যবস্থা চালু করা হবে কি না জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, এ মুহূর্তে বলতে পারছি না। কিন্তু আমরা স্বয়ংক্রিয়ভাবে এলপিজি গ্যাসের দাম নির্ধারণ করছি। জ্বালানি তেলের ক্ষেত্রে ধীরে ধীরে চালু করা হবে।

হঠাৎ করে এত দাম বৃদ্ধির যৌক্তিকতা কী এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, প্রতিবেশী দেশগুলোর অবস্থা কী? এখানে যে দাম বাড়ানো হয়েছে তা যুক্তি ছাড়া বাড়ানো হয়নি। বারবার দাম বাড়লে মানুষের কাছে একটা টার্গেট থাকে- সেটা কতটা বাড়বে, কতটা সহ্য করতে পারবে। বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমলে দেশের বাজারে দাম কমবে।

জ্বালানি তেলের দাম বৃদ্ধি প্রসঙ্গে অনুষ্ঠানের বিশেষ অতিথি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, সরকারের সাম্প্রতিক সিদ্ধান্তের কারণে জনগণ ক্ষতিগ্রস্ত হচ্ছে এটা ঠিক, তবে দীর্ঘমেয়াদি ভালোর জন্য কখনো কখনো দুর্ভোগ পোহাতে হয়।

রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, বন্ড লাইসেন্সের আবেদন কাস্টমস বন্ড কমিশনারেটের মাধ্যমে বন্ড লাইসেন্সধারীদের আরও বেশি সেবা প্রদান এবং সরকারের রাজস্ব সুরক্ষা নিশ্চিত করতে কাজ করবে। প্রকল্পটি 2017 সালে নেওয়া হয়েছিল৷ কাজটি ২০২৩ সালে শেষ হবে৷ প্রকল্পটি সম্পূর্ণ হলে ব্যবসা পরিচালনার ব্যয় এবং সময় হ্রাস পাবে এবং পরিষেবা সরবরাহের প্রতিটি ক্ষেত্রে জবাবদিহিতা নিশ্চিত করবে৷

প্রসঙ্গত, তেলের দাম হঠাৎ করেই বেড়ে গিয়েছে বাংলাদেশের বাজারে। শুধুমাত্র বাংলাদেশে যে ভেড়েছে তা কিন্তু নয় সারা বিশ্বে জ্বালানি তেলের দাম বেড়েছে। জ্বালানি তেলের দাম বৃদ্ধি পেলে বৃদ্ধি পাবে সব নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম।

About Shafique Hasan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *