Friday , September 20 2024
Breaking News
Home / Entertainment / এবার জানাগেল গত ৯ মাসে প্রয়াত আইয়ুব বাচ্চুর গান থেকে মোট আয়ের পরিমান

এবার জানাগেল গত ৯ মাসে প্রয়াত আইয়ুব বাচ্চুর গান থেকে মোট আয়ের পরিমান

দেশের সঙ্গীত অঙ্গনের কিংবদ্ন্তী শিল্পী আইয়ুব বাচ্চু। এমনকি তাকে বাংলাদেশের জনপ্রিয় সঙ্গীতের ধারায় অন্যতম শ্রেষ্ঠ শিল্পী এবং গীটারবাদক বলা হয়। তিনি দীর্ঘ সময় ধরে এই সঙ্গীত অঙ্গনে কাজ করেছেন। এই জনপ্রিয় শিল্পী ১৮ই অক্টোবর ২০১৮ সালে হৃদ্‌রোগে আক্রান্ত হয় পৃথিবীর মায়া ত্যাগ করে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন। মৃ/ত্যু/র পরও রয়্যালটি হিসেবে তার গাওয়া গান থেকে প্রায় ৫ হাজার ডলার অর্থ উপার্জন হয়েছে তার নামে। এই প্রসঙ্গে বিস্তারিত উঠে এলো প্রকাশ্যে।

প্রয়াত আইয়ুব বাচ্চুর ২৭২টি গানের রয়্যালটি হিসেবে প্রায় ৫ হাজার ডলার রেমিট্যান্স জমা হয়েছে বলে জানিয়েছে কপিরাইট অফিস। ২০১৭ সালে অনলাইনে আইয়ুব বাচ্চু নিজের কিছু গানের কপিরাইট নিবন্ধন করেছিলেন। ২০১৮ সালের ১৮ অক্টোবর প্রয়াত হন এই ব্যান্ডতারকা। ২০২০ সালে ১৮ অক্টোবর থেকে কপিরাইট অফিসের ব্যবস্থাপনায় আইয়ুব বাচ্চুর ২৭২টি গান সংরক্ষণের উদ্যোগ নেওয়া হয়। এবি কিচেন নামে একটি ওয়েবসাইটে আইয়ুব বাচ্চুর গানগুলো সংরক্ষণ করা হয় বলে জানান কপিরাইট অফিসের রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরী। রবিবার জাফর রাজা চৌধুরী বলেন, ‘এবি কিচেন ওয়েবসাইটের উদ্বোধন করা হয় ২০২০ সালের ১৮ অক্টোবর। তারপর মনিটাইজ করা এবং সোশ্যাল মিডিয়ায় রয়্যালটি প্রাপ্তির প্রক্রিয়া শুরু করতে আরও দু-তিন মাস লেগে যায়। মূলত ৯ মাস ধরে রয়্যালটি জমা হতে শুরু করে। কপিরাইট নিবন্ধনকৃত ২৭২টি গানের ডিজিটাল আর্কাইভিং কর্মসূচিটি বাস্তবায়িত হওয়ার পর ইতিমধ্যে বিভিন্ন সোশ্যাল মিডিয়া থেকে রয়্যালটি হিসেবে প্রায় ৫ হাজার ডলারের মতো রেমিট্যান্স জমা হয়েছে।’

কপিরাইট অফিস জানায়, সরকারিভাবে কোনো শিল্পীর মেধাস্বত্ব সুরক্ষায় ডিজিটাল আর্কাইভিংয়ের এ ধরনের উদ্যোগ বাংলাদেশে এই প্রথম। শিল্পীদের মধ্যে বাংলাদেশের প্রথম ই-কপিরাইট আবেদনকারী ছিলেন আইয়ুব বাচ্চু। জীবিত থাকা অবস্থায় তার ২৭টি অ্যালবাম কপিরাইট করে গেছেন তিনি, যার মধ্যে ৯০ থেকে ৯৫ শতাংশ গানের গীতিকার, সুরকার ও কণ্ঠশিল্পী তিনি। সেসবের ২৭২টি গান সরকারি উদ্যোগে সংরক্ষণ করা হয়। গানের পাশাপাশি তার জীবনের নানা ঘটনা, বায়োগ্রাফিও স্থান পেয়েছে এই ওয়েবসাইটে। কপিরাইট অফিস জানায়, মঙ্গলবার অর্জিত রয়্যালটির চেক প্রয়াত আইয়ুব বাচ্চুর উত্তরাধিকারদের হাতে তুলে দেওয়া হবে। সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ উপস্থিত থেকে চেক হস্তান্তর করবেন। এছাড়া কপিরাইট অফিসের কর্মকর্তা এবং সংগীতসংশ্লিষ্টরা উপস্থিত থাকবেন অনুষ্ঠানে।

এই জনপ্রিয় শিল্পী তার জীবদ্দশায় অসংখ্য গান করেছেন। তার গাওয়া গান গুলো দর্শক মাঝে বেশ সাড়া ফেলেছে। এমনকি এখনও তার গাওয়া অনেক গান দর্শক মনে বিশেষ জায়গা দখল করে রেখেছে। তার উল্লেখযোগ্য বেশ কয়েকটি জনপ্রিয় গান রয়েছে। বর্তমান সময়েও তার অসংখ্য ভক্ত অনুরাগী রয়েছে।

About

Check Also

অবশেষে তারেক রহমানের সঙ্গে মৌসুমীর সেই আলোচিত ছবি নিয়ে মুখ খুললেন ওমর সানী

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবাইদা রহমানের সঙ্গে ঢাকাই চলচ্চিত্রের আলোচিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *