Friday , September 20 2024
Breaking News
Home / International / এবার চুমুকাণ্ডে বিতর্কিত হলেন পররাষ্টমন্ত্রী, উঠেছে সমালোচনার ঝড়

এবার চুমুকাণ্ডে বিতর্কিত হলেন পররাষ্টমন্ত্রী, উঠেছে সমালোচনার ঝড়

জার্মান পররাষ্ট্রমন্ত্রীকে চুমু খাওয়ার চেষ্টা করে বিতর্কের মুখে পড়েছেন ক্রোয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। এ জন্য অবশেষে তাকে ক্ষমা চাইতে হলো। গত সপ্তাহে বার্লিনে ইইউ সদস্য ও প্রার্থী দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের সময় এই ঘটনা ঘটে।

গত বৃহস্পতিবার (২ নভেম্বর) ইউরোপীয় ইউনিয়নের সম্মেলনের বৈঠকে অংশগ্রহণকারী মন্ত্রীরা একপর্যায়ে দলবদ্ধ ছবি তোলার জন্য এক জায়গায় জড়ো হচ্ছিলেন। সেখানে পাশাপাশি দাঁড়িয়েছিলেন ৪২ বছর বয়সী জার্মান মন্ত্রী আনালেনা বেয়ারবক এবং ৬৫ বছর বয়সী ক্রোয়েট মন্ত্রী গর্ডান গ্রিলিক-রাডম্যান।

ভাইরাল ভিডিওতে, গর্ডন হ্যান্ডশেক করার জন্য পৌঁছেছিলেন যখন তিনি প্রথম অ্যানালেনাকে দেখেছিলেন। এরপর তাকে চুমু দিতে এগিয়ে ঝুঁকে পড়েন ক্রোয়াট নেতা। জার্মান মন্ত্রী অবিলম্বে মুখ ফিরিয়ে নিলেন, তাই তার ঠোঁটের পরিবর্তে তাকে গালে চুম্বন করলেন গর্ডন গ্রেলিক-রডম্যান।

এতে কিছুটা বিব্রত হলেও হাসিমুখে পরিস্থিতি সামাল দেন আনালেনা। কিন্তু ততক্ষণে পুরো ঘটনা ক্যামেরায় ধরা পড়ে।

ভিডিওটি ভাইরাল হওয়ার পর জার্মানি ও ক্রোয়েশিয়া উভয় দেশেই ব্যাপক সমালোচনা হয়। জার্মান ট্যাবলয়েড পত্রিকা বিল্ড একে ‘চুম্বন আক্রমণ’ বলে উল্লেখ করেছে। ক্রোয়েশিয়ার বিশিষ্ট ব্যক্তিরাও পররাষ্ট্রমন্ত্রীর আচরণের নিন্দা করেছেন।

বিশিষ্ট ক্রোয়েট নারী অধিকার কর্মী এবং প্রাক্তন আইন প্রণেতা রাদা বোরিচ স্থানীয় মিডিয়াকে বলেছেন এটি সম্পূর্ণ অনুপযুক্ত অঙ্গভঙ্গি।

তিনি বলেন, মনে হচ্ছে মন্ত্রী প্রটোকল জানেন না। কারণ ‘উষ্ণ অভিবাদন’ এমন লোকেদের সাথে হওয়া উচিত যাদের সাথে আপনার সম্পর্ক রয়েছে যা চুম্বনের মাধ্যমে শুভেচ্ছা জানানোর অনুমতি দেয়। কিন্তু এটা স্পষ্ট যে এখানে তেমন কোন সম্পর্ক নেই।

ক্রোয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী জাদরাঙ্কা কোসোরও গর্ডন গ্রেলিক-রডম্যানের সমালোচনা করেছেন। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ তিনি লিখেছেন, “মহিলাদের চুম্বনে বাধ্য করাকেও সহিংসতা বলা হয়, তাই না?”

দেশে-বিদেশে আগুনের মুখে অবশেষে গত শনিবার ক্ষমা চাইলেন ক্রোয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। “আমরা মন্ত্রীরা সবসময় একে অপরকে উষ্ণভাবে অভিবাদন জানাই,” তিনি স্থানীয় দৈনিক ভেচেরঞ্জি তালিকাকে বলেন। তবে এই ঘটনায় কেউ খারাপ কিছু দেখে থাকলে আমি তাদের কাছে ক্ষমাপ্রার্থী।

তবে, চুম্বনের চেষ্টা করায় ক্রোয়াট মন্ত্রী সমস্যায় পড়েছিলেন এমন আনালেনা বিয়ারবক এই বিষয়ে মন্তব্য করতে রাজি হননি। আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি হলে জার্মান মন্ত্রীকে চুম্বনের বিষয়ে প্রশ্ন করা হয়। জবাবে তিনি বলেন, আজকে চুমু খাওয়ার কথা বলি না।

About Zahid Hasan

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *