Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার ঘরে বসে ভোট দেওয়ার প্রস্তাব, ব্যাখ্যা দিলেন সিইসি

এবার ঘরে বসে ভোট দেওয়ার প্রস্তাব, ব্যাখ্যা দিলেন সিইসি

বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে ব্যাপক বিতর্ক রয়েছে। কারন বিগত দুটি সংসদ নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হয়নি বলে রাজনৈতিক দলগুলোর মধ্যে বিতর্ক রয়েছে। তাছাড়া বিরোধী দল বিএনপির পক্ষ থেকে বলা হয়েছে বর্তমান সরকারের অধীনে কোন নির্বাচন সুষ্ঠু ও নিরপক্ষ সম্ভব নয় এ কারনে তারা কোন নির্বাচনে অংগ্রহন করবে না। এবার ইভিএম নিয়ে সিইসি যা বললেন।

বর্তমান অবস্থা বিবেচনায় অ্যাপসের মাধ্যমে ঘরে বসে ভোট দেওয়ার জন্য নির্বাচন কমিশনকে প্রস্তাব দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২১ জুন) বিকেলে নির্বাচন ভবনে ইভিএম স্ক্রিনিং নিয়ে রাজনৈতিক দলগুলোর নেতাদের সঙ্গে বৈঠকে এ প্রস্তাব করা হয়।

জবাবে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, বর্তমানে ঘরে বসে বা অ্যাপসের মাধ্যমে ভোট দেওয়ার সুযোগ নেই। তবে একদিন হয়তো এমন সুযোগ আসবে।

বৈঠকে অংশ নেওয়া রাজনৈতিক দলের এক নেতা জানতে চান, ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট দেওয়ার পর প্রতীকে ভোট দেওয়া ব্যক্তিকে কাগজ দেওয়ার সুযোগ আছে কি না।

জবাবে নির্বাচন কমিশনার আলমগীর বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে নিরাপত্তার সমস্যা হবে। কারণ ভোটে বেরিয়ে আসার পর অন্য প্রার্থী শক্তিশালী হলে সমস্যা হতে পারে।

তখন ওই রাজনৈতিক দলের নেতা বলেন, তাহলে ঘরে বসে ভোট দেওয়ার ব্যবস্থা করলে আরও নিরাপদ হবে।

জবাবে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, ভোটের পর কাগজপত্র দিলে সমস্যা হতে পারে। আমাদের বিদ্যমান আইনও এটি সমর্থন করে না। কেউ কেউ ঘরে বসে ভোট দেওয়ার পরামর্শ দিয়েছেন। আমি অস্ট্রেলিয়া সহ বিভিন্ন দেশে অনুসন্ধান করেছি। আসলে, একদিন হয়তো এই ব্যবস্থা হবে। তাহলে হয়তো মোবাইলের মাধ্যমে ভোট দেওয়া যাবে।

প্রসঙ্গত, নির্বাচনে ইভিএম এর মাধ্যমে ঘরে বসে ভোটের ব্যবস্থা করা যায় কিনা এমন প্রস্তাবে সিইসি বলেন সম্ভব নয়। তবে ভবিষ্যতে এমন ব্যবস্থা হতে পারে বলে মন্তব্য করেন সিইসি কাজী হাবিবুল আউয়াল।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *