Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / মান্না, রব এদের নিয়া ঐক্য করার দরকারটা কী?

মান্না, রব এদের নিয়া ঐক্য করার দরকারটা কী?

সারাদেশে সরকার বিরোধী আন্দোলন কর্মসূচি পালন করেছে বিভিন্নি রাজনৈতিক দল। গঠন হচ্ছে নতুন নতুন জোট। এতে যোগদান করে আওয়ামী লীগ ( Awami League ) বিরোধী অনেক দল। সম্প্রতি বাম গণতান্ত্রিক জোট ছেড়ে আসা জোনায়েদ সাকি ও সাইফুল হক নতুন জোট গঠন করছেন, যার মধ্যে রয়েছেন আ স ম আবদুর রব ( M Abdur Rab ), মাহমুদুর রহমান মান্না ( Mahmudur Rahman Manna ) ও নুরুল হক নুর।

গত রোববার ২৯ মে  ঢাকায় ( Dhaka ) জেএসডি ( JSD ) সভাপতি রবের উত্তরায় বাসভবনে এক বৈঠকে সাত দল ‘গণতন্ত্র মঞ্চ’ নামে  একটি নতুন প্ল্যাটফর্ম গঠনে একমত হয়েছে বলে গণসংহতি আন্দোলনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এই মঞ্চে থাকা রাজনৈতিক দলগুলোর মধ্যে রয়েছে জোনায়েদ সাকির ( Jonaid Shakir ) গণসংহতি আন্দোলন, সাইফুল হকের ( Saiful Haque ) বিপ্লবী ওয়ার্কার্স পার্টি ( Revolutionary Workers Party ), নুরুল হক নূরের ( Nurul Haque Nur ) গণঅধিকার পরিষদ, রবের জাসদ, মান্নার ( Mannar ) নাগরিক ঐক্য। এছাড়া ভাসানী আনুসারী পরিষদ ( Bhasani Anusari Parishad ) ও রাষ্ট্রসংস্কর আন্দোলন এই মঞ্চে যোগ দিচ্ছে।

গত নির্বাচনের আগে বিএনপির সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্ট গঠন করেছিলেন রব ও মান্না। আর সাকি ও সাইফুল ছিলেন সিপিবি-বাসদ নেতৃত্বাধীন বাম গণতান্ত্রিক জোটে। সাকি ও সাইফুল আনুষ্ঠানিকভাবে বাম জোট ছাড়ার চার দিনের মধ্যেই নতুন জোটের বৈঠকে যান তারা। তবে প্রেস বিজ্ঞপ্তিতে এটাকে জোট নয়, বলা হয়েছে মঞ্চ।

গণসংহতির প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকির পাঠানো বিবৃতিতে বলা হয়েছে, বৈঠকে সর্বসম্মতিক্রমে ছয় দলের যৌথ রাজনৈতিক উদ্যোগকে ‘গণতন্ত্রের প্ল্যাটফর্ম’ হিসেবে চালু করার বিষয়ে সম্মত হয়েছে। বৈঠকে সিদ্ধান্ত হয়, স্বল্পতম সময়ের মধ্যে একটি সুনির্দিষ্ট কর্মসূচির ভিত্তিতে ফোরামটি চালু করা হবে। বর্তমান ফ্যাসিবাদী দুঃশাসন মোকাবেলার লক্ষ্যে নতুন প্লাটফর্মের রাজনৈতিক কর্মসূচি ও কর্মসূচি চূড়ান্ত করা হবে বলে জানা গেছে।

রব ছাড়াও জাসদের সাধারণ সম্পাদক ছানোয়ার হোসেন তালুকদার ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক মান্না শহীদুল্লাহ কায়সার, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাইফুলসহ প্রেসিডিয়াম সদস্য শিহনী জামালী, আকবর খান, গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক। নুর। আহবায়ক রাশেদ খান, ভাসানী আনুসারী পরিষদের মহাসচিব শেখ রফিকুল ইসলাম বাবলু ও প্রেসিডিয়াম সদস্য নঈম জাহাঙ্গীর, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ুম ও কেন্দ্রীয় নেতা হাবিবুর রহমান এবং গণসংহতি আন্দোলনের নির্বাহী সমন্বয়ক আবুল হাসান রুবেল উপস্থিত ছিলেন।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক এক সংবাদ মাদ্যমে বলেছিলেন, জনগণের দাবি আদায়ে বৃহত্তর ঐক্য ও আন্দোলনের কোনো বিকল্প নেই। ফ্যাসিবাদের বিরুদ্ধে লড়াইয়ে, আমরা সমস্ত বাম, গণতান্ত্রিক শক্তিকে একটি বৃহত্তর আন্দোলন এবং এর উপর ভিত্তি করে আন্দোলনের একটি মঞ্চ গড়ে তোলার তাগিদে বাম জোটের সদস্যপদ স্থগিত করতে বলেছি।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *