Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার কঠোর ব্যবস্থা নিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র সরকার

এবার কঠোর ব্যবস্থা নিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র সরকার

মার্কিন যুক্তরাষ্ট্র বিপুল সংখ্যক অভিবাসী দ্বারা হুমকির সম্মুখীন হয়ে পড়েছে। বিভিন্ন দেশ থেকে অভিবাসনপ্রত্যাশী লাখ লাখ মানুষ মেক্সিকো হয়ে মার্কিন সীমান্তের দিকে ছুটছে। মার্কিন সরকার অভিবাসীদের প্রবাহ বন্ধ করতে কঠোর ব্যবস্থা নিয়েছে।

কলম্বিয়া ও পানামার মধ্যবর্তী দারিয়েন জঙ্গল এখন ‘অভিবাসীদের মহাসড়ক’ হয়ে উঠেছে। মেক্সিকোর ভেতরও ঢুকে পড়েছে অভিবাসীদের ঢল। এই অভিবাসীরা যুক্তরাষ্ট্রে যাওয়ার পথে অমানবিক জীবনযাপন করছে। কেউ বাচ্চাদের ট্রলি টানছে, কেউ বাচ্চাদের নিয়ে মাইল মাইল হাঁটছে।

এই অভিবাসীদের অধিকাংশই লাতিন আমেরিকার বিভিন্ন দেশের নাগরিক। এদের দুই-তৃতীয়াংশই ভেনেজুয়েলার নাগরিক। তাদের কিছু সন্তান ইতিমধ্যে যুক্তরাষ্ট্রে আশ্রয় নিয়েছে। এখন তারাও যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে চায়।

তবে সিরিয়া, ইরাকসহ মধ্যপ্রাচ্য ও আফ্রিকার কয়েকটি দেশের বাসিন্দাও রয়েছে বলে জানা গেছে।

এদিকে, মেক্সিকো সীমান্তবর্তী টেক্সাস রাজ্য যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসন ঠেকাতে ব্যবস্থা নিয়েছে। গভর্নর গ্রেগ অ্যাবট সোমবার (২৫ ডিসেম্বর) একটি আইনে স্বাক্ষর করেছেন যা অবৈধভাবে মার্কিন-মেক্সিকো সীমান্ত অতিক্রম করবে এমন সন্দেহভাজন ব্যক্তিদের গ্রেপ্তারের অনুমোদন দিয়েছে৷

‘এসবি ৪’ নামে পরিচিত, এই আইনে অবৈধ প্রবেশের জন্য ৬ মাস থেকে ২০ বছর কারাদণ্ডের বিধান রয়েছে। এ কারণে সীমান্ত দেয়াল নির্মাণ ও অন্যান্য কাজে মেক্সিকোকে দেড় বিলিয়ন মার্কিন ডলার দেওয়া হচ্ছে বলে জানা গেছে।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *