Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার উদ্বেগ জানিয়ে জাতিসংঘ মহাসচিবকে চিঠি পাঠালো বাংলাদেশ সুপ্রিম কোর্টের একটি কমিটি

এবার উদ্বেগ জানিয়ে জাতিসংঘ মহাসচিবকে চিঠি পাঠালো বাংলাদেশ সুপ্রিম কোর্টের একটি কমিটি

ফিলিস্তিনি শিশুদের সুরক্ষার জন্য জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে চিঠি দিয়েছে সুপ্রিম কোর্টের চাইল্ড রাইটস কমিটি। কমিটির সভাপতি ও আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিমের স্বাক্ষরে চিঠিটি পাঠানো হয়েছে। গেল ১৫ জানুয়ারি, সুপ্রিম কোর্টের চাইল্ড রাইটস কমিটি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে জাতিসংঘ মহাসচিবকে একটি চিঠি পাঠায়। সুপ্রিম কোর্টের শিশু অধিকার কমিটির সদস্যরা হলেন- বিচারপতি নাইমা হায়দার, বিচারপতি শেখ হাসান আরিফ, বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির আহমেদ চৌধুরী।

মঙ্গলবার আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান চিঠি পাঠানোর বিষয়টি নিশ্চিত করে বলেন, ফিলিস্তিনের গাজায় শিশুদের নিরাপত্তা প্রদানে দ্রুত কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য ১৫ই জানুয়ারি জাতিসংঘ মহাসচিবকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সুপ্রিম কোর্ট চাইল্ড রাইটস কমিটি চিঠি পাঠিয়েছে। প্রধান বিচারপতির নির্দেশনা অনুযায়ী এ চিঠি পাঠানো হয়েছে।

শিশু অধিকার বিষয়ক সুপ্রিম কোর্ট কমিটি ফিলিস্তিনের গাজার সংঘাতপূর্ণ অঞ্চলে জাতিসংঘের শিশু অধিকার কনভেনশন (UNCRC) এবং অন্যান্য আন্তর্জাতিক আইনের অনুচ্ছেদ ৩৮ (১) ও (৪) এবং অন্যান্য আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘনের ফলে গভীরভাবে উদ্বিগ্ন সুপ্রিম কোর্ট চাইল্ড রাইটস কমিটি।

শিশুদের জীবন ও সামগ্রিক কল্যাণের জন্য, শিশুদের বিরুদ্ধে সব ধরনের সহিংসতার অবসান, শান্তির জন্য কার্যকর কূটনৈতিক হস্তক্ষেপ শুরু করা, শিশুদের প্রয়োজনীয় মানবিক সহায়তা প্রদান এবং উপযুক্ত আন্তর্জাতিক ব্যবস্থা বাস্তবায়ন সহ দ্রুত ও যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য আন্তরিকভাবে আহ্বান জানায়।

বিশ্বের সমস্ত শিশুদের সুখ ও সমৃদ্ধি নিশ্চিত করার জন্য আমাদের সম্মিলিত নৈতিক দায়িত্ব রয়েছে, তাই শিশু অধিকার সংক্রান্ত সুপ্রিম কোর্ট কমিটি বিশ্বের শিশুদের লালন-পালন ও উন্নতির জন্য জাতিসংঘের সকল উদ্যোগে সমর্থন ও অবদান রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *