Thursday , September 19 2024
Breaking News
Home / Countrywide / এবার ইউরিয়া সার কারখানায় উৎপাদন বন্ধ, জানা গেল কারন

এবার ইউরিয়া সার কারখানায় উৎপাদন বন্ধ, জানা গেল কারন

সিইউএফএলের জিএম (প্রশাসন) মইনুল হক জানান, মঙ্গলবার রাত ১০টার দিকে রাষ্ট্রায়ত্ত কারখানায় উৎপাদন বন্ধ হয়ে যায়। তিনি দেশের একটি জনপ্রিয় গনমাধ্যমকে বলেন, গ্যাস সংকটের কারণে রাতে উৎপাদন বন্ধ রাখতে হয়েছে। এর আগেও যান্ত্রিক ত্রুটির কারণে এক মাস উৎপাদন বন্ধ ছিল। এর মধ্যে পাঁচ দিন চালু করা হয়েছিল।

গ্যাস সংকটের কারণে চট্টগ্রাম ইউরিয়া সার ফ্যাক্টরি লিমিটেডের (সিইউএফএল) উৎপাদন বন্ধ রয়েছে। মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে সিইউএফএল উৎপাদন বন্ধ হয়ে যায়। বুধবার সকালে কারখানার মহাব্যবস্থাপক মইনুল হক এ তথ্য নিশ্চিত করেছেন। মইনুল হক বলেন, সরকার যখন আবার চালু করার সিদ্ধান্ত নেবে এবং গ্যাস পাওয়া যাবে তখনই কারখানা চালু করা হবে। তবে কবে হবে তা বলা যাচ্ছে না। জানা গেছে যে CUFL এর ইউরিয়া এবং অ্যামোনিয়া প্ল্যান্টে পূর্ণ উৎপাদনের জন্য প্রতিদিন ৪৭ মিলিয়ন ঘনফুট গ্যাস প্রয়োজন। তবে চাহিদা অনুযায়ী গ্যাস না পাওয়া এবং কয়েকদিন ধরে গ্যাসের চাপ কম থাকায় কারখানার উৎপাদন বন্ধ রয়েছে। এর আগে যান্ত্রিক ত্রুটির কারণে এক সপ্তাহ বন্ধ থাকার পর গত রোববার রাতে কারখানাটি চালু করা হলেও এবার গ্যাস সংকটের কারণে উৎপাদন বন্ধ রয়েছে। ফলে প্রতিদিন আড়াই কোটি টাকার বেশি লোকসান গুনতে হচ্ছে প্রতিষ্ঠানটিকে। তবে, সিইউএফএল উৎপাদন বন্ধ থাকলেও, কর্তৃপক্ষ বলেছে কাফকোতে নিরবচ্ছিন্ন উৎপাদন অব্যাহত থাকবে।

উল্লেখ্য, গত ডিসেম্বরে যান্ত্রিক ত্রুটির পর ফেব্রুয়ারির শেষের দিকে CUFL-এর উৎপাদন আবার শুরু হয়। এখন আবার থেমে গেল। ১৯৮৭ সালে জাপানের কারিগরি সহায়তায় কর্ণফুলী নদীর দক্ষিণ তীরে আনোয়ারা উপজেলার রাঙ্গাদিয়া এলাকায় CUFL প্রতিষ্ঠিত হয়। কর্ণফুলী গ্যাস সিস্টেম লিমিটেড (কেজিএসএল) থেকে এই কারখানায় গ্যাস সরবরাহ করা হয়। কিন্তু গ্যাসের চাপ কমে যাওয়ায় মঙ্গলবার রাতে উৎপাদন বন্ধ রাখা হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

About Syful Islam

Check Also

‘আমি তোমাকে ছাড়বো না, শেখ হাসিনা কাউকে ছাড়ে না’: মুখ খুললেন সোহেল তাজ

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল তাজ দায়িত্ব নেওয়ার পাঁচ মাস পর ২০০৯ সালে পদত্যাগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *