Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার ইউক্রেন বিষয়ে বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করলো রাশিয়া

এবার ইউক্রেন বিষয়ে বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করলো রাশিয়া

ইউক্রেনে রাশিয়ার আগ্রা/’সন বন্ধের আহ্বান জানিয়ে জাতিসংঘ ( United Nations ) সাধারণ পরিষদের (ইউএনজিএ ( UNGA )) বিশেষ অধিবেশনে একটি প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশ। রেজোলিউশনে ইউক্রেনের ( Ukraine ) যু’/দ্ধ-বি/’ধ্বস্ত জনগণ এবং বেসাম’রিক নাগরিকদের সুরক্ষার জন্য সাহায্য পৌঁছে দেওয়ার আহ্বান জানানো হয়েছে। একই সঙ্গে ইউক্রেনে মানবিক বিষয়টি এখন একদম শেষ স্থানে গিয়ে পৌছেছে, যেটার জন্য রাশিয়ার সমালোচনা করা হয়েছে।

এর আগে ইউক্রেন ইস্যুতে জাতিসংঘ ( United Nations ) সাধারণ পরিষদে নিরপেক্ষ ভূমিকা পালন করায় বাংলাদেশকে ধন্যবাদ জানায় রাশিয়া। দেশটির ওপর পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশের ( Bangladesh ) সঙ্গে আর্থিক লেনদেনের বিকল্প পদ্ধতি খোঁজা হচ্ছে বলেও বলা হয়। গত ( Past )কাল রাজধানীর রাশিয়ানক্লাবে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন ঢাকায় ( Dhaka ) নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত আলেকজান্ডার ( Alexander )।

তিনি বলেন, ২শে মার্চ জাতিসংঘ ( United Nations ) সাধারণ পরিষদের জরুরি অধিবেশনের একটি প্রস্তাবে বাংলাদেশ রাশিয়ার বিরুদ্ধে ভোট দেওয়া থেকে বিরত ছিল। ভোটের আগে শক্তিশালী বহিরাগত ( Past ) চাপ সত্ত্বেও বাংলাদেশ তার নিরপেক্ষতা বজায় রেখেছে বলে আমরা কৃতজ্ঞ।

আলেকজান্ডার ( Alexander ) মান্তিতস্কি বলেন, প্রস্তাবে বাংলাদেশ দায়িত্বশীল ও ভারসাম্যপূর্ণভাবে কাজ করেছে। যা সত্যিই প্রশংসনীয়।

রুশ রাষ্ট্রদূত আরও বলেন, ওয়াশিংটনের নিষেধাজ্ঞা শুধু রাশিয়া নয়, বাংলাদেশের ( Bangladesh ) জন্যও হুমকি। এই পরিস্থিতি সামাল দিতে এবং কোনো বাধা ছাড়াই বহুমাত্রিক সহযোগিতা এগিয়ে নিতে ঢাকার সঙ্গে কাজ করতে মস্কো ( Moscow ) আগ্রহী। এ লক্ষ্যে দুই দেশের সঙ্গে বাণিজ্য ও লেনদেন অব্যাহত রাখতে থার্ড কান্ট্রি ব্যাংকিংয়ের সুবিধা নেওয়ার পাশাপাশি বিনিময় বাণিজ্যের মতো বিভিন্ন বিকল্প নিয়ে আলোচনা করা হয়।

বাংলাদেশ-রাশিয়া অর্থনৈতিক সহযোগিতায় পশ্চিমা নিষেধাজ্ঞার প্রভাব সম্পর্কে এক প্রশ্নের জবাবে আলেকজান্ডার ( Alexander ) মান্তিতস্কি বলেন, আমরা বুঝতে পারছি বর্তমান পরিস্থিতির কারণে রূপপুর ( Rooppur ) পারমা/’ণবিক বিদ্যুৎ কেন্দ্র নিয়ে বাংলাদেশ উদ্বিগ্ন। এখন পর্যন্ত সব কাজ সময়মতো এগোচ্ছে। এই প্রকল্পের সমাপ্তি পূর্ববর্তী সময়সীমা অনুযায়ী শেষ হবে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন সহ পশ্চিমা মিত্ররা সুইফট সিস্টেম নিয়ে রাশিয়ার আর্থিক প্রতিষ্ঠানের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এতে বাংলাদেশের ( Bangladesh ) সঙ্গে রাশিয়ার লেনদেনে এক ধরনের অনিশ্চয়তা তৈরি হয়েছে। এ বিষয়ে জানতে চাইলে রুশ রাষ্ট্রদূত বলেন, গত ( Past ) সপ্তাহে মস্কো ( Moscow )র বাংলাদেশ দূতাবাস একটি প্রস্তাব দিয়েছে যে, বিনিময় বাণিজ্য (পণ্যের বিনিময়ে পন্য, যা বারটার বা কাউন্টার ট্রেড নামে পরিচিত) বিষয়টি মাধ্যমে লেনদেন করা যায় সে বিষয় প্রস্তাবনা দেওয়া হয়। আমি শুধু এটুকু বলতে পারি যে দুই দেশ বাণিজ্য ও লেনদেন অব্যাহত রাখার স্বার্থে বিনিময় পদ্ধতি অর্থ্যাৎ এক দেশের মুদ্রা অন্য দেশের মূদ্রার বিনিময় (রুবেল ( Rubles ) এবং টাকার মধ্যে) এবং তৃতীয় দেশের ব্যাঙ্ক ব্যবহার করার মত বিকল্পগুলি নিয়ে আলোচনা করছে।

রুশ রাষ্ট্রদূত আরও বলেন, রাশিয়া বাংলাদেশের ( Bangladesh ) সঙ্গে বাণিজ্য বাড়াতে আগ্রহী, কমাতে নয়। এই মুহূর্তে অনেক পশ্চিমা কোম্পানি তাদের সরকারের চাপে রাশিয়া থেকে ব্যবসায় গুটিয়ে নিয়েছে। যা আমাদের বাংলাদেশি অংশীদারদের জন্য একটি বড় সুযোগ তৈরি করেছে।

বাংলাদেশের ( Bangladesh ) সাথে আগের মত রাশিয়া ( Russia ) ব্যবসা বাণিজ্য চালিয়ে যেতে চায়। সম্প্রতি ইউক্রেনের ( Ukraine ) সাথে রাশিয়া ( Russia )র যে সংকট সৃষ্টি হয়েছে সে ‍বিষয় নিয়ে সম্পর্কের কোন ধরনের প্রভাব পরবে না বলেছে রাশিয়া ( Russia )ন নিযুক্ত বাংলাদেশের ( Bangladesh ) রাষ্ট্রদূত। বাংলাদেশের ( Bangladesh ) সাথে তারা আরও ব্যবসা বাণিজ্যের প্রসার ঘটানোর জন্য আগ্রহী বলে রাষ্ট্রদূত জানান। বাংলাদেশের ( Bangladesh ) সহযোগিতায় রাশিয়া ( Russia ) সব সময় পাশে থাকবেন বলে জানান রাশিয়া ( Russia ) রাষ্ট্রদূত।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *