Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার অস্ত্র নিয়ে মাঠে নামার সেই বক্তব্যের সম্পর্কে নিজের অবস্থানের কথা তুলে ধরলেন সিইসি

এবার অস্ত্র নিয়ে মাঠে নামার সেই বক্তব্যের সম্পর্কে নিজের অবস্থানের কথা তুলে ধরলেন সিইসি

আসন্ন সংসদ নির্বাচন সুষ্ঠু-নিরপেক্ষ ও সকলের অংশগ্রহনের মাধ্যমে গ্রহনযোগ্য করতে কাজ করছে নির্বাচন কমিশন। এ জন্য সকল দলের সাথে পর্যায়ক্রমে আলোচনা চালিয়ে যাচ্ছে নির্বাচন কমিশন বলে মন্তব্য করেন (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। আলোচনার মাধ্যমে সকল দলের অংশগ্রহন মাধ্যমে একটি সুষ্ঠু নির্বাচন করা নির্বাচন কমিশনের লক্ষ। অ/স্ত্র নিয়ে মাঠে নামার সেই বক্তব্যের প্রসঙ্গে যে ব্যাখ্যা দিলেন (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

নির্বাচনের মাঠে কেউ ত/লোয়ার নিয়ে এলে তাকে মোকাবিলায় ব/ন্দুক নিয়ে দাঁড়ানোর পরামর্শ নিয়ে নিজের অবস্থান জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। কথাটি কৌতুক ছিল বলে মন্তব্য করেছেন তিনি।

সোমবার রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে ইসির সঙ্গে সংলাপে সিইসির তলোয়ার-ব/ন্দুক বক্তব্যের বিষয়টি তুলে ধরেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক।

কেউ ত/লোয়াড় নিয়ে দাড়াঁলে প্রতিপক্ষকে রাইফেল নিয়ে দাঁড়াতে সিইসির আগের দিনের পরামর্শের সমালোচনা করে তিনি বলেন, এটা কী অ/স্ত্রবাজি বা মল্লযুদ্ধের জায়গা? নিশ্চয়ই সেই জায়গা নয়।

জবাবে সিইসি জানান, তিনি মন থেকে ওই বক্তব্য দেননি। আলোচনার প্রসঙ্গক্রমে তিনি কৌতুক করে এনডিএম চেয়ারম্যান ববি হাজ্জাজকে কথাটি বলেছেন।

তিনি বলেন, এটা কী কখনো মিন করা হয়! একজন প্রধান নির্বাচন কমিশনারের জ্ঞান নেই? এই কথাটি সত্য হলে আমি তো আর্মস অ্যাক্টে লায়াবল। পুলিশ আমাকে হাতকড়া পরিয়ে নিয়ে যাবে। এটা বোঝা উচিত যে এটি অন্তর থেকে বলা হয়েছে না মজা করে বলা হয়েছে। দেশের পত্রপত্রিকায় এটা প্রধান খবর। একজন মানুষকে নামিয়ে দেয়া। এরপর আর কাজ করার মনোবলও থাকে না। ইচ্ছেও করে না। আজকে যে অবস্থা। আজকে যদি বিদায় হতে পারতাম ভালো লাগতো।

ব্যর্থ হলে পদত্যাগ করার মানসিকতা রাখার পরামর্শ দেন সাইফুল হক। এ প্রসঙ্গে সিইসি বলেন, পদত্যাগ করতে দেরি হবে না। বিএনপি যখন বলেছে আমাদের ওপর আস্থার প্রশ্নই আসে না। আমরা সুবিধাভোগী। সরকার পরিবর্তন হবে নির্বাচনকালী সরকার হবে। আমাদের বক্তব্য হল আমরা এতে মোটেও ভয় পাই না। বিএনপির ইচ্ছার পক্ষে বা বিপক্ষে আমাদের কোনো বক্তব্য নেই। বিদ্যমান কাঠামোর অধীনে, আমরা সততা, নিষ্ঠা ও সাহসিকতার সাথে এগিয়ে যাবো।

আওয়ামী লীগ ও বিএনপির পরস্পরবিরোধী অবস্থান জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ‘সংশয়’, ‘সংকট’ ও ‘অনিশ্চয়তা’ তৈরি করেছে। একটি বড় দল বলছে, তারা নির্বাচনে অংশ নেবে না। আরেকটি দল বলছে নির্বাচন হবে। এটা নিয়ে রাজনৈতিক মহলে অস্থিরতা তৈরি হয়েছে।

এ অবস্থায় নির্বাচন নিয়ে সংকটে পড়ে গেছেন বলে মন্তব্য করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।
সোমবার সংলাপের দ্বিতীয় দিনে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার বিভিন্ন পর্যায়ে তিনি এসব কথা বলেন।

সিইসি ২০২৩ সালের ডিসেম্বরের শেষের দিকে বা ২০২৪ সালের জানুয়ারির শুরুতে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের প্রস্তুতির কথা জানান।

সোমবার চারটি রাজনৈতিক দল, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তি জোট, খেলাফত মজলিস ও বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টি অংশ নেয়। এ সময় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালসহ চার কমিশনার ও ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সকাল সাড়ে ১০টায় সংলাপ শুরু হয়ে নির্ধারিত বিরতি দিয়ে চলে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত। সংলাপের বিভিন্ন পর্যায়ে বিভিন্ন প্রস্তাব ও সুপারিশের জবাব দেন সিইসি। একাধিক দিনে ভোটগ্রহণ নিয়ে রাজনৈতিক দলগুলোর মতামতও জানতে চান তিনি। সংলাপের এক পর্যায়ে সিইসিকে খুবই ক্লান্ত দেখায়।

খেলাফত মজলিসের সঙ্গে সংলাপে সিইসি বলেন, আমরাও মনে করি এই নির্বাচনে বিএনপি অংশগ্রহণ না করলে আমাদের অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের উদ্দেশ্য সফল হবে না। হয়তো আমরা নির্বাচন করব। আবার বিএনপি যেভাবে নির্বাচন করতে চাচ্ছেন সেটা যদি অন্যান্য দল বিশেষ করে শাসক দলের সাথে বসে সুরাহা করতে পারেন, একটি ঐক্যমত্যে পৌঁছতে পারে, তাহলে সেই ঐক্যমত্যের ভিত্তিতে নির্বাচন করতে কোন বাঁধা নেই। আমরা এখনো সেই প্রতিশ্রুতি পাচ্ছি না। সেই অবস্থা এখনো আসেনি। শেষ পর্যন্ত বিএনপি নির্বাচনে আসছে কি না তা নিয়ে এখনো ধোঁয়াশায় রয়েছি।

প্রসঙ্গত, রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনার এক পর্যায়ে অ/স্ত্র নিয়ে মাঠে থাকার কথা বলে বিতর্কের মুখে পড়ে (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। পরে বিষয়টি নিয়ে ব্যাখা দিয়েছেন সিইসি কাজী হাবিবুল আউয়াল।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *