Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এবার অর্থনীতি নিয়ে বড় ধরনের সুখবর দিল আইএমএফ

এবার অর্থনীতি নিয়ে বড় ধরনের সুখবর দিল আইএমএফ

বাংলাদেশের অর্থনীতি নিয়ে সুখবর দিয়েছে আইএমএফ ও বিশ্বব্যাংক। উভয় সংস্থাই বলছে, বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি বাড়বে এবং মূল্যস্ফীতি কমবে।

উভয় সংস্থাই বছরের শুরুতে যে দুটি পূর্বাভাস করেছিল তার পরিবর্তে প্রবৃদ্ধির হার বাড়িয়েছে। তবে অনেক উত্থান-পতন হয়েছে। তবে বছরের প্রথম প্রান্তিকের বিশ্লেষণ এবং শেষ প্রান্তিকের বিশ্লেষণ তুলনা করলে বাংলাদেশের জন্য ইতিবাচক বার্তা শোনাচ্ছে আন্তর্জাতিক অর্থনৈতিক সংস্থাগুলো।

মঙ্গলবার (১০ অক্টোবর) মরক্কোর মারাকেশে প্রকাশিত ‘গ্লোবাল ইকোনমিক আউটলুক’ প্রতিবেদনে আইএমএফ বলেছে, চলতি ২০২৩-২৪ অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৬ শতাংশে পৌঁছাতে পারে। আগামী ২০২৪-২৫ অর্থবছরে প্রবৃদ্ধির হার ৭ শতাংশে উন্নীত হবে।

বছরের শুরুতে (৩০ জানুয়ারি) আইএমএফ বলেছিল, ২০২৩ অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হবে ৫ দশমিক ৫ শতাংশ। এখন তারা তা বাড়িয়ে 6 শতাংশ করার পূর্বাভাস দিচ্ছে।

অন্যদিকে, বিশ্বব্যাংক বছরের শুরুতে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৫.২ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছিল। এখন তা বাড়িয়ে গত ১ অক্টোবর বিশ্বব্যাংক বলেছে, বাংলাদেশের প্রবৃদ্ধি হবে ৫ দশমিক ৬ শতাংশ।

তবে বড় খবর হলো, দুটি আন্তর্জাতিক সংস্থাই বাংলাদেশে মূল্যস্ফীতি কমার পূর্বাভাস দিয়েছে। মুদ্রাস্ফীতির কারণে চাপে রয়েছে বাংলাদেশের অর্থনীতি।

আইএমএফের মতে, চলতি ২০২৩-২৪ অর্থবছরের শেষ নাগাদ বাংলাদেশের গড় মূল্যস্ফীতি ৭.২ শতাংশে নেমে আসবে। তাদের মতে, গত অর্থবছর ২০২২-২৩ শেষে এই হার ছিল ৯ দশমিক ৭ শতাংশ। অন্যদিকে বিশ্বব্যাংক বলছে, মূল্যস্ফীতি হবে সাড়ে আট শতাংশ।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হালনাগাদ তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের তৃতীয় মাস সেপ্টেম্বরে পয়েন্ট-টু-পয়েন্ট ভিত্তিতে (মাসিক ভিত্তিতে) দেশে সামগ্রিক মূল্যস্ফীতি হয়েছে ৯ দশমিক ২ শতাংশ। সরকারের তথ্যমতে, গত অর্থবছরে গড় মূল্যস্ফীতি ছিল ৯ দশমিক ২ শতাংশ।

এই প্রতিবেদনের তৃতীয় গুরুত্বপূর্ণ দিকটি হল যে সাধারণত আইএমএফ খুব রক্ষণশীলভাবে গণনা করে। তাদের বৃদ্ধির হার সবসময় বিশ্বব্যাংকের চেয়ে কম। তবে এবারই প্রথম আইএমএফ বলছে বিশ্বব্যাংকের চেয়ে বেশি প্রবৃদ্ধি হবে। বিশ্বব্যাংক ৫ দশমিক ৬ শতাংশ প্রবৃদ্ধির কথা বললেও আইএমএফ বলছে ৬ শতাংশ।

উল্লেখ্য, বিশ্বব্যাপী এই সময়ে প্রবৃদ্ধির হার ৩ শতাংশের কম। ইউক্রেন যু/দ্ধ এবং কোভিড-পরবর্তী বৈশ্বিক পরিস্থিতি সত্ত্বেও বাংলাদেশ ধারাবাহিকভাবে প্রবৃদ্ধির হার ৫ শতাংশের উপরে রাখতে সক্ষম হয়েছে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *