Friday , September 20 2024
Breaking News
Home / National / এতো জনবল রাতে এলো কীভাবে, তারা কি আগেই প্রস্তুত ছিল: প্রশ্ন কাদেরের

এতো জনবল রাতে এলো কীভাবে, তারা কি আগেই প্রস্তুত ছিল: প্রশ্ন কাদেরের

বর্তমান সময়ে রাজপথে আণ্দোলনে নেমেছে শিক্ষার্থীরা। তারা মূলত হাফ ভাড়া এবং নিরাপদ সড়ক চাই আন্দোলনে নেমেছে। ইতিমধ্যে হাফ ভাড়া নিয়ে একটি সিদ্ধান্ত জানিয়েছে পরিবহন মালিকরা। তবে মালিক পক্ষের সিদ্ধান্তে দ্বিমত পোষন করেছে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের এই আন্দোলনে ১৫টি বাসে আ/গু/ন দেয়া হয়েছে। এই প্রসঙ্গে ক্ষমতাসীন আওয়ামীলীগ দলের সাধারন সম্পাদক ওবায়দুল কাদের এক প্রশ্ন তুললেন। এমনকি এই ঘটনাকে ঘিরে বিএনপি দল প্রসঙ্গেও বেশ কিছু কথা জানালেন।

নিছক দু/র্ঘ/ট/না নয়, সাম্প্রতিক সড়ক দুর্ঘ/ট/না গুলোর পেছনে কোনো পূর্ব পরিকল্পনা থাকতে পারে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, ১০ মিনিটে ১০টি গাড়িতে আ/গু/ন কীভাবে দেয়া হলো? গত সোমবার (২৯ নভেম্বর) রামপুরায় অনাবিল পরিবহনের বাসের চাপায় একজন কলেজ ছাত্র নি/হ/ত হওয়ার ঘটনা বিএনপি- জামায়াতের অতীত স/হিং/স অ/প/ক/র্মের পুনরাবৃত্তি কিনা তা খতিয়ে দেখতে জাতির বিবেকের কাছে প্রশ্ন রেখেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি এই কলেজ ছাত্র নি/হ/ত হওয়ায় গভীর শো/কা/হত ও ব্যথিত হয়েছেন বলেও জানান। প্রত্যক্ষদর্শীদের তথ্য মতে, ঘটনাটি ঘটে রাত ১০ টা ৪৫ মিনিটে, এর ১২ মিনিট পর ১০ টা ৫৭ মিনিটে নিরাপদ সড়ক চাই ফেসবুক পেইজের মাধ্যমে উক্ত স্থান থেকে লাইভ করা হয় জানিয়ে ওবায়দুল কাদের বলেন, এই ঘটনার সঙ্গে সঙ্গে ১৭টি বাসে আ/গু/ন দেয়া হয় এবং অসংখ্য গাড়ি ভা/ঙ/চু/র করা হয়।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবারও প্রশ্ন রেখে বলেন, এটা কি নিছক দুর্ঘটনা নাকি পূর্ব পরিকল্পিত। ওবায়দুল কাদের বলেন, রাত ১১ টায় জামায়াত পরিচালিত টেলিগ্রাম চ্যানেলে খবরটি প্রকাশিত হয় এবং দু/র্ঘ/ট/নার স্থান থেকেই সমস্ত সামাজিক যোগাযোগ মাধ্যমে খবরটি ছড়িয়ে পড়ে। তিনি আরও বলেন, খবরটি ছড়িয়ে পড়ার ১০ মিনিটের মধ্যেই প্রায় ১৫টি বাসে আ/গু/ন দেয়াও শেষ হয়। এখন প্রশ্ন হচ্ছে বিষয়টি আসলেই দুর্ঘটনা কিনা? আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের প্রশ্ন রেখে আরও জানতে চান, ঘটনার ১২ মিনিটেই নিরাপদ সড়ক চাই পেইজ লাইভে গেলো কীভাবে? নাকি তারা আগে থেকেই প্রস্তুত ছিল? বাশেরকেল্লা ১৫ মিনিটের মধ্যেই সব খবর পেয়ে গেল কিভাবে? আর বাকি ১০ মিনিটেই ১০টি গাড়িতে আগুন কীভাবে দেয়া হলো? ওবায়দুল কাদের জানতে চান এতো জনবল রাত ১১ টার পর ঘটনাস্থলে এলো কীভাবে? তাহলে তারা কি আগেই প্রস্তুত ছিল?

সেনাবাহিনী, পু/লি/শ বা ফা/য়া/র বি/গ্রে/ডও এতো তাড়াতাড়ি পৌঁছাতে পারে না, যত দ্রুত গাড়ি পো/ড়া/নো হয়েছে; এমনটা মনে করে ওবায়দুল কাদের প্রশ্ন রাখেন, এতো রাতে অল্প বয়সী শিক্ষার্থীরা কি এতো দ্রুত পৌঁছে গেছে? তিনি আরও বলেন, এমনিতেই সড়ক দু/র্ঘ/ট/না নিয়ে আন্দোলন চলছে; যারাই দু/র্ঘ/ট/না কবলিত হচ্ছেন তারা সবাই শিক্ষার্থী। গাড়িতে কি ছাত্র ছাড়া অন্য আর যাত্রী থাকে না? আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক দু/র্ঘ/ট/নার বিষয়টি মোটেও দু/র্ঘ/ট/না নয় বলেও দাবি করেন। তিনি বলেন, এই ঘটনায় যারা জড়িত তাদের আইনের আওতায় আনতে সরকার বদ্ধপরিকর। সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আজ সকালে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটি আয়োজিত ‘5G:The Frontier Technology’ শীর্ষক সেমিনারে ভার্চুয়ালি যুক্ত হয়ে রামপুরায় ছাত্র দুর্ঘটনা নিয়ে এসব কথা বলেন। ওবায়দুল কাদের বলেন, ২০২৩ সালের মধ্যেই পর্যায়ক্রমে এই ফাইভ- জি সেবা দেশের অন্যান্য বিভাগীয় শহর, শিল্প প্রতিষ্ঠান নির্ভর এলাকাসমূহে বিস্তারের পরিকল্পনা রয়েছে। তিনি বলেন, আগামী ১২ ডিসেম্বর প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এ পরীক্ষামূলক কার্যক্রমের উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে।

সড়ক দূ/র্ঘ/ট/না বাংলাদেশের নিত্যেদিনের ঘটনায় পরিনত হয়েছে।প্রতিদিনই দেশের যেকোন প্রান্তে সড়ক দূ/র্ঘ/টনার শিকার হয়ে অসংখ্য প্রান ঝড়ে যাচ্ছে। তবে সড়কে দূর্ঘটনার ক্ষেত্রে পরিব হন চালক এবং যাত্রীরা উভয় দায়ী। নিয়ম-শৃঙখ্লার অভাবে এমন ঘটনা ঘটেই চলেছে। তবে বাংলাদেশ সরকার সড়কের দূর্ঘটনা এবং নানা অনিয়ম প্রতিরোধে বিভিন্ন ধরনের পদক্ষে গ্রহন করেছেন। এমনকি শৃঙ্খলা ভঙ্গের অপরাধ দমনে কঠোর শাস্তির বিধান রেখেছেন সরকার।

About

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *