Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / এতটা জরুরিভিত্তিতে ইইউর প্রতিনিধি দল আগে কখনো হয়তো ঢাকায় আসেনি, জানা গেল কারণ

এতটা জরুরিভিত্তিতে ইইউর প্রতিনিধি দল আগে কখনো হয়তো ঢাকায় আসেনি, জানা গেল কারণ

বাংলাদেশ একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র। ৩০ লক্ষ শহীদের জীবনের বিনিময়ে এ দেশের স্বাধীনতা অর্জন করা হয়েছে। বিশ্বের মানচিত্রে বাংলাদেশর মানচিত্র পেয়েছে সম্মানিত স্থান। বিশ্বে মঞ্চে বাংলাদেশ আজ মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। সম্প্রতি জানা গেছে বাংলাদেশের বিভিন্ন কর্মকান্ডের উপর পরিদর্শন করতে ঢাকায় আসছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পার্লামেন্টারি কমিটির আন্তর্জাতিক বাণিজ্যের ১১ সদস্যের একটি প্রতিনিধি দল।

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি, জাতীয় উন্নয়ন, বাণিজ্য ও শ্রম পরিবেশ পরিদর্শন করতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পার্লামেন্টারি কমিটির আন্তর্জাতিক বাণিজ্যের (আইএনটিএ) ১১ সদস্যের একটি প্রতিনিধি দল ঢাকায় এসেছে।

রোববার (১৭ জুলাই) ইইউ’র ঢাকা কার্যালয় এ তথ্য নিশ্চিত করেছে। সূত্র জানায়, ইইউ সংসদীয় কমিটির সদস্য হেইদি হাউতালার নেতৃত্বে একটি প্রতিনিধি দল ঢাকায় এসেছে।

রোববার পৃথক দলে সদস্যরা ঢাকায় আসেন। প্রতিনিধি দলে ইইউ পার্লামেন্টের ছয় সদস্য, পররাষ্ট্র নীতি বিভাগের দুইজন এবং সংগঠনের রাজনৈতিক গ্রুপের তিনজন এজেন্ট রয়েছেন।

আগামী বুধবার (২০ জুলাই) পর্যন্ত তারা ঢাকায় থাকবেন বলে জানা গেছে। সফরকালে তারা সরকারি ও বেসরকারি খাত, আইএলও এবং সুশীল সমাজের স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠক করবেন।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, ঢাকা সফরের আগে ইইউ প্রতিনিধি দলের সংসদীয় কমিটির বেশির ভাগ সদস্য ইইউতে বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

প্রসঙ্গত, বাংলাদেশের প্রধানমন্ত্রী হলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের সুযোগ্য কন্যা জনেনত্রী শেখ হাসিনা। তিনি বাংলাদেশের ইতিহাসে সবথেকে দীর্ঘস্থায়ী প্রধানমন্ত্রী। শেখ হাসিনা ক্ষমতায় আসার পরে বাংলাদেশে পরিলক্ষিতভাবে উন্নয়ন সাধিত হয়েছে এবং সেই সাথে দেশের মানুষের ভাগ্যেরও অনেক উন্নয়ন হয়েছে।

About Shafique Hasan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *