Friday , September 20 2024
Breaking News
Home / National / এটা দেখে আশ্চর্য হয়ে গেছি, সরকার এত সাহস করলো কীভাবে : ড. ইজাজ

এটা দেখে আশ্চর্য হয়ে গেছি, সরকার এত সাহস করলো কীভাবে : ড. ইজাজ

হঠাৎ করে বাংলাদেশে জ্বালানী তেলের দাম ৫১ শতাংশ বেড়ে গেছে, দেশের ইতিহাসে এমন মুল্যবৃদ্ধির ঘটনা আগে কখোনো ঘটেনি, সারা দেশে এই জ্বালানী তেলের মুল্য বৃদ্ধি নিয়ে নানা সমালোচনা চলছে, ধাপে ধাপে দাম না বাড়িয়ে এক ধাক্কায় এত দাম বেড়ে যাওয়ার বিপক্ষে মানুষ। অনেকেই নানা শঙ্কা দেখছেন এই বিষয়টির পর।

আমরা ভর্তুকি পছন্দ করি না। কিন্তু হঠাৎ করে জ্বালানি তেলের দাম আরোপ করা হয়। আমরা তা দেখে অবাক হয়ে গেলাম। সরকারের সাহস কি করে? সরকার রাজস্ব আয়ের জন্য জ্বালানি তেল ব্যবহার করে। রাজস্ব আদায়ের জন্য পরোক্ষভাবে তেলের দাম বাড়ানো হয়েছে।

বুধবার (১০ আগস্ট) রাজধানীর ধানমন্ডিতে সেন্টার পলিসি ডায়ালগ (সিপিডি) কার্যালয়ে ‘জ্বালানি তেলের দামের অস্বাভাবিক বৃদ্ধি কি এখন এড়ানো যাবে?’ শীর্ষক আলোচনায় বুয়েটের জ্বালানি ও টেকসই বিভাগের সাবেক অধ্যাপক ড. উন্নয়ন বিশেষজ্ঞ। ইজাজ হোসেন এসব কথা বলেন।

ফাহমিদা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয়ের সাবেক সচিব আনোয়ার ফারুক, সিপিডির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম, যাত্রী কল্যাণ সমিতির সভাপতি মোজাম্মেল হক চৌধুরী, বিজিএমইএর সহ-সভাপতি ফজলে শামীম এহসান প্রমুখ উপস্থিত ছিলেন সিপিডির নির্বাহী পরিচালক ড. .

ডাঃ ইজাজ হোসেন বলেন, হঠাৎ এমন কেন করা হলো? পরিবহন ও কৃষিতে অনেক ক্ষতি হবে। উন্নয়নশীল দেশগুলিতে ডিজেলে ভর্তুকি দেওয়া একটি সাধারণ অভ্যাস। উন্নত দেশগুলো জ্বালানির দাম কমায়। সরকার এমন এক সময়ে দাম বাড়িয়েছে যখন আমরা অনেক সমস্যার সম্মুখীন হচ্ছি। বর্তমানে চালের দাম বেশি, বিদ্যুৎ, গ্যাসের দামও বেশি। ভোজ্যতেলের দামও চড়া। ১৯৭৫ সালে সরিষার তেল ব্যবহার করা হয়েছিল কিন্তু এখন ১০০% আমদানি করা হয়। বর্তমানে জ্বালানি তেলের দাম এতটাই বাড়ানো হয়েছে যে কেউ কোনো কারণ খুঁজে পাচ্ছেন না।

তিনি আরও বলেন, আমরা কিছুই বুঝি না। ভোক্তা অধিকার সুরক্ষিত নয়। এলিপজির দামও বেড়েছে। মানুষ তা মেনে নিয়েছে। সরকার রাজস্ব আদায়ের জন্য এটি ব্যবহার করছে। বিশ্বের তেল থেকে রাজস্ব উপার্জনের প্রবণতা রয়েছে। তবে সব দেশেই ডিজেলের দাম কম। ডিজেলে ভর্তুকি না দেওয়ায় অনেক লোকসান হয়। বাংলাদেশের ইতিহাসে খারাপ সময়ে আছি। তেলের দাম বাড়ার আশঙ্কায় সবাই।

প্রসঙ্গত, বিশ্ববাজারে জ্বালানী তেলের দাম বাড়ানোর ফলে বাংলাদেশে বাড়িয়ে দেওয়া হয়েছে জ্বালানী তেলের দাম তবে বিশ্ববাজারে এখন জ্বালানী তেলের তাম অনেক কমে গেছে কিন্তু বাংলাদেশে এই তেলের দাম বৃদ্ধি কেন তা নিয়ে প্রশন জমেছে অনেকের মনে।

About Rasel Khalifa

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *