Thursday , September 19 2024
Breaking News
Home / National / এক বছরে ১৬ লাখ বাংলাদেশি পেয়েছেন যে দেশের ভিসা

এক বছরে ১৬ লাখ বাংলাদেশি পেয়েছেন যে দেশের ভিসা

সাম্প্রতিক বছর 2023 সালে, প্রতিবেশী ভারত থেকে 1.6 মিলিয়নেরও বেশি মানুষ ভিসা পেয়েছে। একদিনে সর্বোচ্চ সাত হাজার ভিসা দিয়েছে দেশটি।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) বিকেলে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এ তথ্য জানান। এর আগে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা তার সঙ্গে দেখা করেন।

ভারতের হাইকমিশনারের সঙ্গে বৈঠক প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিএসএফ ও বিজিবির মধ্যে সম্পর্ক উন্নয়ন নিয়ে আলোচনা হয়েছে। আমরা তাদের সাইবার নিরাপত্তা, সাইবার ফরেনসিক বিষয়ে আরও প্রশিক্ষণ দিতে বলেছি। তারা সহযোগিতা করতে রাজি হয়েছে।

ভিসা সংক্রান্ত জটিলতা প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, স্টাফ অফিসার না থাকায় একটু দেরি করে অ্যাপয়েন্টমেন্ট দিচ্ছেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশের মানুষের বৈষয়িক সক্ষমতা বেড়েছে। এজন্য তাদের সামর্থ্য আছে, বিদেশে যেতে হবে। আমাদের দেশের মানুষ ভারতে বেড়াতে, চিকিৎসা নিতে, পড়াশোনা করতে যায়। গত বছর তারা ১৬ লাখেরও বেশি মানুষকে নতুন ভিসা দিয়েছে। একদিনে সর্বোচ্চ সাত হাজার ভিসা দিয়েছে দেশটি।

আসাদুজ্জামান খান কামাল বলেন, ভারত ভবিষ্যতে ভিসা প্রক্রিয়া সহজ করার কথা ভাবছে।

মন্ত্রী বলেন, বৈঠকে দুই দেশের জনগণের সম্পর্ক আরও বন্ধুত্বপূর্ণ করার বিষয়টি এবং দুই দেশের নিরাপত্তার বিষয়েও আলোচনা হয়েছে। ট্রান্সন্যাশনাল ক্রাইম, বর্ডার ক্রাইম, সংগঠিত অপরাধ যতটা কমানো যায়, যতটা গোয়েন্দা শেয়ারিং করা যায়, সেসব নিয়ে কথা হয়েছে। এসব বিষয়ে আমরা সবসময় ভারতের সমর্থন পাই।

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *