Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / একি বললেন মান্না, হঠাৎ এমন কথা বলে বসবেন কেউ কোনোদিন সেটা কল্পনাও করতে পারেননি

একি বললেন মান্না, হঠাৎ এমন কথা বলে বসবেন কেউ কোনোদিন সেটা কল্পনাও করতে পারেননি

মাহমুদুর রহমান মান্নাঝলেন বাংলাদেশের একজন প্রখ্যাত রাজনীতিবীদ। রাজনৈতিক জীবনের শুরুতে তিনি বর্তমানে বাংলাদেশের ক্ষমতাসীন দল আওয়ামী লীগে যোগদান করেন এবং একজন সক্রিয় কর্মী হিসেবে কাজ করে যান। সম্প্রতি তিনি তার এল বক্তব্যে বলেছেন আমি প্রধানমন্ত্রী হতে পারলে দেশ বদলে দিবো।

নতুন জোটের তৃতীয় শক্তি হওয়ার ঘোষণার পরদিন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, তিনি প্রধানমন্ত্রী হলে দেশ বদলে দিতে পারবেন। তিনি আরও বলেন, জোটের রাজনীতি করলেও তার চূড়ান্ত লক্ষ্য তার দলকে ক্ষমতায় দেখে নিজে প্রধানমন্ত্রী হওয়া।

বুধবার জাতীয় প্রেসক্লাবে এক গোলটেবিল আলোচনায় তিনি এ কথা বলেন। ‘সরকার কেন ইভিএমে নির্বাচন করতে চায়?’ শীর্ষক এই আলোচনার আয়োজন করে ‘বাংলাদেশ ইয়ুথ ফোরাম’ নামের একটি সংগঠন। এর আগের দিন জাতীয় প্রেসক্লাবে গণসংহতি আন্দোলন আয়োজিত এক আলোচনা সভায় ‘গণতন্ত্র মঞ্চ’ নামে নতুন জোট গঠনের ঘোষণা দেওয়া হয়। মান্নার নাগরিক ইউনিয়নও রয়েছে এই জোটে।

ওই আলোচনায় মান্না বলেন, ‘আওয়ামী লীগের কোনো রাজনৈতিক ভিত্তি নেই। জনগণ এখন এমন অবস্থা যে আওয়ামী লীগকেও বিশ্বাস করে না। বিরোধী দল হিসেবেও তিনি বিএনপিকে বিশ্বাস করেন না। তারা বিকল্প চায়। আমরা সেই চেষ্টা করছি।… আমরা একটা পরিবর্তন চাই এবং জনগণকে সেটা বুঝতে হবে। এই পরিবর্তন শুধু সরকারের পরিবর্তন নয়, রাষ্ট্র ব্যবস্থারও পরিবর্তন।

মান্না বলেন, ‘আমি আলাদা দল করব কেন? আমি চাই আমার দল একদিন ক্ষমতায় আসুক, আমি একদিন প্রধানমন্ত্রী হতে চাই।
আমি বিশ্বাস করি, আমি যদি আমার দলকে নিয়ে ক্ষমতায় আসি, যদি আমি প্রধানমন্ত্রী হতে পারি, তাহলে আমি বাংলাদেশকে বদলে দিতে পারব। শ্রোতাদের উদ্দেশে তিনি বলেন, ‘আপনারা যখন কথা বলেন, আমি শুনি। কারণ আপনার এটি প্রয়োজন হবে। কিন্তু আপনার বক্তব্য সম্পূর্ণ আমার নয়।

নাগরিক ঐক্যের নেতা বলেন, “বাংলাদেশে একটা অদ্ভুত বৈশিষ্ট্য লক্ষ্য করছি। কোনো মানুষ সরকারকে দেখতে পায় না। বরং বিএনপির ওপর পূর্ণ সমর্থনের আস্থা থাকা উচিত। বিএনপির প্রতি জনগণের সমর্থন আছে, তবে আস্থাও থাকতে হবে। আমরা একটি কল্যাণ চাই। যে রাষ্ট্রে সব কিছুর কল্যাণের চিন্তা করা হবে।এসব কিছু দিয়ে বিএনপি বা বিরোধী দলের প্রতি জনগণের আস্থা এখনো তৈরি হয়নি।

মান্না বলেন, ‘একটা কথা বিশ্বাস করতে পারেন, আমি চাই না বিএনপি পরাজিত হোক। কারণ আমি মনে করি বিএনপির পরাজয় মানেই আমার পরাজয়। আবার বিএনপির জয় মানেই আমার বিজয় এক নয়।

সরকার ও দেশ পরিবর্তনের লড়াইয়ে বিএনপি তার সঙ্গে থাকতে চায় জানিয়ে নাগরিক ঐক্যের এই নেতা বলেন, আমি বিএনপি করি না। বিএনপি করবে- এমন কোনো কথা নেই। তবে বিএনপিকে ছাড়া এই লড়াইয়ে জয়ী হওয়া সম্ভব বলে মনে করি না। এটি একটি বাস্তব ঘটনা।

“সমালোচনা করতে পারি, কিন্তু গত ১৩-১৪ বছর ধরে বিএনপি একটানা সংগ্রাম করে আসছে। যত নেতাকর্মীর নামে মামলা আছে, অতীতে এত নেতাকর্মীর নামে কোনো মামলা ছিল না। এই স্বৈরাচারী সরকারের চোখে পর্দা নেই। বিএনপি লড়াই করছে, জীবন দিচ্ছে। সব মিলে বিএনপির আন্দোলনের জন্য প্রয়োজন মনে করি। আমাদের নিজেদের অনেক ভুলের কারণে ফ্যাসিবাদ শক্তি পাচ্ছে এবং দীর্ঘস্থায়ী হচ্ছে।’

২০০৭ সালে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় তার সংস্কারপন্থী পরিচয় সামনে আসার পর মান্না আওয়ামী লীগে তার অবস্থান হারান। ২০০৮ সালের জাতীয় নির্বাচনে দলীয় মনোনয়ন পাননি। পরের বছর দলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে নতুন দল গঠন করেন। এখন তিনি আওয়ামী লীগের কট্টর সমালোচকদের একজন।

নিজের রাজনৈতিক অতীত নিয়ে মান্না বলেন, ‘আমি দুই দশক ধরে আওয়ামী লীগে আছি। এই দল স্বাধীনতা আন্দোলনের নেতৃত্ব দিয়েছে। ভেজাল থাকলেও তা স্বীকৃত। এই দলে শেখ মুজিবের মতো এত বড় নেতা ছিল।

মানুষ এখন সেই দলের নামে থুতু দেয়। তারা ন্যায্য পছন্দ দেয় না। কেন দেবে? তারা জানে সুষ্ঠু নির্বাচন হলে তারা জিততে পারবে না। সত্যি কথা হলো এই দলটি রাজনৈতিকভাবে ভেঙে পড়েছে। মানুষ বলে আওয়ামী লীগ এখন পুলিশ লীগ। পুলিশ না থাকলে আওয়ামী লীগ কি টিকবে?

প্রসঙ্গত, দেশের জনগন চায় সুষ্ঠ ও নিরেপেক্ষ নির্বাচনের মাধ্যমে দেশে একজন যোগ্য ও বিচক্ষণ সরকার আসুক। েকজন ভালো ও যোগ্য সরকার দেশ ও দেশের মানুষের উভয়ের জন্য অনেক মঙ্গলজনক।

About Shafique Hasan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *