Friday , September 20 2024
Breaking News
Home / National / একজনকে শিক্ষা দিতে গিয়ে এখন সবাই সে শিক্ষা ভোগ করছে: প্রধানমন্ত্রী

একজনকে শিক্ষা দিতে গিয়ে এখন সবাই সে শিক্ষা ভোগ করছে: প্রধানমন্ত্রী

সম্প্রতি দেখা গেছে বাংলাদেশে জ্বালানী তেল সহ বিদ্যুৎ এবং বিভিন্ন পণ্যের দাম বেড়ে গিয়েছে এবং এই ধারা অব্যহত রয়েছে, যার ফলে দেখা যায় বিপাকে পড়ে যাচ্ছে সাধারন মানুষ এবং সেই সাথে দেখা যায় এই বিষয়গুলো নিয়ে একরকম অস্থিরতা তৈরি হয়েছে সর্বত্র। তবে সরকারের তরফ থেকে বলা হচ্ছে আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার কারনে এই সমস্যা বিদ্যমান রয়েছে।বিশেষ করে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব এখন আন্তর্জাতিক বাজারে বিস্তার করেছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে রাশিয়ার ওপর মার্কিন নিষেধাজ্ঞার ফল পুরো বিশ্ব ভোগ করছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে গণভবন থেকে বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক প্রদান অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘করোনার পর ইউক্রেনে যুদ্ধ আরেক ধাক্কা। এরপর আসে মার্কিন নিষেধাজ্ঞা। সুইফট বন্ধ ফলে শুধু আমরাই নয় অনেক উন্নত দেশ ক্ষতিগ্রস্ত হযয়েছে। আমাদের খাদ্য ও জ্বালানি ক্রয় ব্যাহত হচ্ছে। শুধু আমাদের নয় সবারই খারাপ অবস্থা।

“‘একজনকে শিক্ষা দিতে দেয়া নিষেধাজ্ঞায় সবাই এখন সে শিক্ষা ভোগ করছে। সবাই ক্ষতিগ্রস্ত হচ্ছে। মুদ্রাস্ফীতি শুধু আমাদের দেশেই নয়, সব উন্নত দেশেই বেড়েছে। বিদ্যুৎ সাশ্রয় শুধু আমাদেরই নয়, উন্নত দেশগুলোও করছে।

এই কঠিন পরিস্থিতিতে হতাশ না হওয়ার জন্য সরকারি কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন সরকারপ্রধান। তিনি বলেন, “আমাদের সাশ্রয়ী এবং মিতব্যয়ী হতে হবে। যে যা বলে বলুক। আমরা সঠিক পথে আছি কি না তা আত্মবিশ্বাস থাকা উচিত। কে কি বলেছে, খুব বেশি মনোযোগ দেবেন না।

কেউ বিভ্রান্ত বা হতাশ না হয়ে বরং যখন যে পরিস্থিতি তার সঙ্গে মানিয়ে নিতে হবে।’

প্রসঙ্গত, মহামারীর পর অনেক দেশ ধাক্কা কাটিয়ে ওঠার চেষ্টা করেও দেখা গেছে বেশ ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে বাংলাদেশ এই ধাক্কা বেশ ভালভাবে সামলে নিতে পেরেছে এবং সেই সাথে দেশের অর্থনীতি বেশ এগিয়ে গিয়েছে তবে এই ধাক্কা কাটিয়ে উঠতে না উঠতেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বিষয়টি দেখা যায় বেশ প্রভাব ফেলতে শুরু করে দিয়েছে।

About Rasel Khalifa

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *