Friday , September 20 2024
Breaking News
Home / International / এই ধারা অব্যাহত থাকলে মাস শেষে প্রবাসী আয় ছাড়িয়ে যাবে দুই বিলিয়ন ডলার

এই ধারা অব্যাহত থাকলে মাস শেষে প্রবাসী আয় ছাড়িয়ে যাবে দুই বিলিয়ন ডলার

দেশে ডলার সংকটের মধ্যে কিছুটা স্বস্তির খবর পাওয়া গেছে। ব্যাংকগুলো যখন আমদানি ঋণ পরিশোধে হিমশিম খাচ্ছে, তখন দেশে রেমিট্যান্স প্রবাহ বাড়ছে। চলতি মাসে দেশে প্রতিদিন ৭ কোটি ১৩ লাখ ৪০ হাজার মার্কিন ডলার রেমিটেন্স আসছে। রোববার (২৪ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ডিসেম্বরের প্রথম ২২ দিনে বৈধ ও ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে দেশে ১৫৬ কোটি ৯৪ লাখ ৮০ হাজার ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। আর প্রতিদিন ৭ কোটি ১৩ লাখ ৪০ হাজার মার্কিন ডলার রেমিটেন্স আসছে। এ ধারা অব্যাহত থাকলে মাস শেষে প্রবাসী আয় দুই বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে।

এদিকে, চলতি মাসের ২২ দিনে যে পরিমাণ রেমিট্যান্স দেশে এসেছে এরমধ্যে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মাধ্যমে ১৩ কোটি ৮৫ লাখ ২০ হাজার ডলার, বিশেষায়িত একটি ব্যাংকের মাধ্যমে ৫ কোটি ৪৭ লাখ ২০ হাজার মার্কিন ডলার, বেসরকারি ব্যাংকগুলোর মাধ্যমে ১৩৭ কোটি ১৯ লাখ ১০ হাজার ডলার এবং বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৪৩ লাখ ৩০ হাজার মার্কিন ডলার।

২০২৩-২৪ অর্থবছরের প্রথম মাসে জুলাই মাসে রেমিট্যান্স ছিল ১৯৭৩১ মিলিয়ন ৫০ হাজার মার্কিন ডলার এবং আগস্টে রেমিট্যান্স ছিল ১৫৯ কোটি ৯৪ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। এছাড়া সেপ্টেম্বরে রেমিট্যান্স এসেছে ১৩৩ মিলিয়ন ৪৩ মিলিয়ন মার্কিন ডলার, অক্টোবরে এসেছে ১৯৭ কোটি ১৪ লাখ ৩০ হাজার ডলার এবং নভেম্বরে এসেছে ১৯৩ মিলিয়ন মার্কিন ডলার।

বিদায়ী ২০২২-২৩ অর্থবছরে মোট রেমিট্যান্স এসেছে ২ হাজার ১৬১ কোটি ৭ লাখ মার্কিন ডলার। আগের অর্থবছর ২০২১-২০২২ সালে মোট রেমিট্যান্স এসেছিল ২ হাজার ১০৩ কোটি ১৭ লাখ মার্কিন ডলার। ২০২০-২১ অর্থবছরে সবচেয়ে বেশি রেমিট্যান্স সংগ্রহ করা হয়েছে। যার পরিমাণ ছিল ২ হাজার ৪৭৭ বিলিয়ন ৭৭ মিলিয়ন মার্কিন ডলার।

About Nasimul Islam

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *