Thursday , September 19 2024
Breaking News
Home / International / উত্তেজনা চরমে, কানাডার নাগরিকদের ভিসা দেওয়া স্থগিত করল ভারত

উত্তেজনা চরমে, কানাডার নাগরিকদের ভিসা দেওয়া স্থগিত করল ভারত

ভারত কানাডার নাগরিকদের ভিসা দেওয়া স্থগিত করেছে। বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) দেশটি এই পদক্ষেপ নিয়েছে এবং বলেছে যে নির্দেশিকা ‘পরবর্তী বিজ্ঞপ্তি বা বিজ্ঞপ্তি না আসা পর্যন্ত’ বলবৎ থাকবে।
কানাডায় খালিস্তানি নেতা হরদীপ সিং নিজারের গুলিতে নিহত হওয়ার কারণে দেশটির সাথে ভারতের উত্তেজনা বর্তমানে চরমে রয়েছে এবং ভারত এই পদক্ষেপ নিয়েছে।

১৮ জুন কানাডার ব্রিটিশ কলাম্বিয়ার একটি শিখ মন্দিরের বাইরে ৪৫ বছর বয়সী হারদীপ সিং নিজারকে গুলি করে হত্যা করা হয়। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো নিজ্জা হত্যার জন্য সরাসরি ভারত সরকারকে দায়ী করেছেন। ভারতের বিরুদ্ধে এই অভিযোগ করার পরও ট্রুডো এখন কানাডার মিত্রদের সমর্থন চাইছেন। এই পরিস্থিতিতে শিখ নেতা নিজ্জা হত্যার তদন্তে ভারতকে সহযোগিতা করতে বলেছে যুক্তরাষ্ট্র। এমনকি হোয়াইট হাউস বলেছে যে কানাডার অভিযোগ নিয়ে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন।

প্রধানমন্ত্রী ট্রুডো সোমবার (১৮ সেপ্টেম্বর) কানাডার হাউস অফ কমন্সে বলেছেন যে কানাডিয়ান গোয়েন্দা সংস্থাগুলি শিখ নেতা নিজার হত্যায় ভারত সরকারের জড়িত থাকার “বিশ্বাসযোগ্য” প্রমাণ পেয়েছে।

তবে, দিল্লি নিজ্জার হত্যায় ভারত সরকারের জড়িত থাকার এই গুরুতর অভিযোগকে “বানোয়াট” এবং “প্রণোদিত” বলে প্রত্যাখ্যান করেছে।

About Zahid Hasan

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *