Friday , September 20 2024
Breaking News
Home / International / উড্ডায়নের আগে ককপিটে ঢুকে যাত্রীর অনাকাঙ্খিত ঘটনা,মোকাবিলা করে প্রশংসায় পাইলট-কেবিন ক্রু

উড্ডায়নের আগে ককপিটে ঢুকে যাত্রীর অনাকাঙ্খিত ঘটনা,মোকাবিলা করে প্রশংসায় পাইলট-কেবিন ক্রু

মাঝে মধ্যেই যাত্রীরা এমন কিছু ঘটনা ঘটিয়ে থাকেন, যা দেখে রীতিমতো হতভম্ব হয়ে পড়েন অন্যরাও। সেই সূত্র ধরে এবার এমনই একটি ঘটনা ঘটিয়েছে আমেরিকার দেশ হন্ডুরাসের বিমানবন্দরে। জানা যায়, নির্দিষ্ট গন্তব্যের উদ্দেশ্যে উড্ডায়নের আগে হঠাৎ করেই বিমানের ককপিটে প্রবেশ করেন এক যাত্রী। এরপর ব্যাপক ভাঙচুর চালান তিনি। আর এর ফলে কন্ট্রোল সিস্টেমের বেশ ক্ষতি হয়।

তবে ইতিমধ্যে ঐ যাত্রীকে আটক করা হয়েছে। যুক্তরাষ্ট্রের মিয়ামির উদ্দেশে হন্ডুরাসের বিমানবন্দর থেকে আমেরিকান এয়ারলাইন্সের ওই ফ্লাইটটির উড্ডয়নের কথা ছিল। বুধবার (১২ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

এক বিবৃতিতে আমেরিকান এয়ারলাইন্স জানিয়েছে, মিয়ামির উদ্দেশে যাত্রা শুরুর আগে হন্ডুরাস বিমানবন্দরে এক যাত্রী ফ্লাইটের ককপিটে ঢুকে যায় এবং ভাঙচুর চালায়। এতে ফ্লাইটের কন্ট্রোল সিস্টেম ক্ষতিগ্রস্ত হয়। এসময় ফইইটের ক্রুরা তাকে থামানোর চেষ্টা করেন এবং পরে বিমানবন্দর কর্তৃপক্ষ অভিযুক্তকে আটক করে।

সংবাদমাধ্যম এবিসি নিউজ জানিয়েছে, যাত্রীদের বোর্ডিংয়ের সময় অভিযুক্ত যাত্রী বোর্ডিং ব্রিজ দিয়ে দৌড়ে ককপিটে প্রবেশ করার পর সেখানে ভাঙচুর এবং কন্টোল সিস্টেমের ক্ষতিসাধন করেন। পরে তিনি খোলা জানালা দিয়ে ঝাঁপ দিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করলে একজন পাইলট তাকে বাধা দেন।

এদিকে ঘটনাস্থলে থাকা পাইলট ও কেবিন ক্রুরা পেশাদারিত্বের সাথে আকস্মিক এই ঘটনাটি মোকাবিলা করায় বিবৃতিতে তাদের ভূয়সী প্রশংসা করেছে আমেরিকান এয়ারলাইন্স কর্তৃপক্ষ।

রয়টার্স বলছে, আমেরিকান এয়ারলাইন্সের ক্ষতিগ্রস্ত ওই এয়ারক্রাফটটি বোয়িং ৭৩৭-৮০০ মডেলের এবং সেটি ১২১ জন যাত্রী ও ৬ জন ক্রু নিয়ে মিয়ামির উদ্দেশে যাত্রা করার কথা ছিল। ককপিটে ভাঙচুরের পর পরিবর্তিত পরিস্থিতিতে এয়ারক্রাফটটিকে হন্ডুরাসের সান পেন্দ্রো সুলা শহরের র‌্যামন ভিলেদা মোরালেস আন্তর্জাতিক বিমানবন্দরে গ্রাউন্ডেড করা হয়।

এ ঘটনায় পরবর্তীতে অন্য একটি ফ্লাইটে যাত্রীদের যাওয়ার ব্যবস্থা করা হয়। তবে হঠাৎ করেই কেন বিমানের সাথে তার এমন শত্রুতা, এই প্রশ্নের উত্তর যেন খুঁজে পাচ্ছে না কেউই। এখনও পর্যন্ত ঐ ব্যক্তির পরিচয় সনাক্ত করা যায়নি। তবে এ ঘটনায় কারও কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে জানা গেছে।

About

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *