Friday , September 20 2024
Breaking News
Home / National / উঁচু আসনে বসে বলা হয় এটা করো ওটা করো, আমরা এসব কথা মানবো না: পরিকল্পনামন্ত্রী

উঁচু আসনে বসে বলা হয় এটা করো ওটা করো, আমরা এসব কথা মানবো না: পরিকল্পনামন্ত্রী

বর্তমান বিশ্ব নারী-পুরুষের বৈষম্য দূরীকরনে কাজ করছে। এবং বর্তমনা বিশ্বে নারীদেরও আগ্রনী ভূমিকা রয়েছে। বর্তমান সময়ে বাংলাদেশের সরকার প্রধান থেকে শুরু করে অনেক গুরুত্ব পূর্ন পদে নারীরা তাদের উপর অর্পিত দায়িত্ব পালন করছে। বিশেষ করে বাংলাদেশ সরকারও নারীর ক্ষমতায়নে নিরলস ভাবে কাজ করছে। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রসঙ্গ তুলে বেশ কিছু কথা জানালেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর প্রতি যত্নশীল। শেখ হাসিনার কল্যাণে শত শত নারী নেতৃত্ব গড়ে উঠছে বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, তবে সততার সঙ্গে বলতে চাই। তথাকথিত উন্নত দেশেও নারীদের প্রতি বঞ্চনা আছে। ওইসব দেশে নারীর প্রতি মধ্যযুগীয় আচরণ করা হয়। শনিবার (১৮ ডিসেম্বর) বিকশিত নারী কংগ্রেসের সপ্তম জাতীয় সম্মেলনে ভার্চুয়ালি অংশ নিয়ে মন্ত্রী এসব কথা বলেন। এম এ মান্নান বলেন, আমাদের দেশে নারীদের উন্নয়নে নানা উদ্যোগ চলমান রয়েছে। আর্থিক স্বচ্ছলতা থাকলে নারীর প্রতি বঞ্চনা আরও কমে যাবে। শেখ হাসিনার কল্যাণে শত শত নারী নেতৃত্ব গড়ে উঠছে। নির্বাচনের মাধ্যমে অনেক নারী চেয়ারম্যান হচ্ছেন। উপজেলায় নারী ভাইস চেয়ারম্যান হচ্ছেন। চাকরি ও পেশায় নারীর জন্য আসন সংরক্ষণ করা হচ্ছে। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী নারীর প্রতি যত্নশীল। কলেজ ও বিশ্ববিদ্যালয়ে নারীদের সিট কতো এটা খোঁজ রাখেন তিনি। শিক্ষার ক্ষেত্রে নারীরা জোয়ারের মতো আসছেন।

নানা ধরনের বৈশ্বিক ফোরাম প্রসঙ্গে মন্ত্রী বলেন, উঁচু আসনে বসে বলা হয় এটা করো ওটা করো। দেশে এটা হয় ওটা হচ্ছে। আমরা এসব কথা মানবো না। কেউ ছোট করলে প্রতিরোধ করবো। আমাদের ছোট করে কেউ কথা বললে মানবো না। আমরা কথা নয় কাজে বিশ্বাসী। দেশে নারী বিষয়ক মন্ত্রণালয় আছে, তারা নারীদের উন্নয়নের জন্য কাজ করছে। সরকারি নানা প্রকল্পে নারীদের অগ্রাধিকার দেওয়া হয় জানিয়ে এম এ মান্নান বলেন, নারীদের উন্নয়নে বিভিন্ন প্রকল্পে তাদের অগ্রাধিকার দেওয়া হয়। প্রতি প্রকল্পে নারী নানা পরিসরে সুফল ভোগ করেন। নানা খাতের মাধ্যমে নারীকে সামনে আনার চেষ্টা করি।

হাঙ্গার প্রকল্পের পরিচালক নাসিমা আক্তার জলি বলেন, ৩০ বছর পার করেছে হাঙ্গার প্রকল্পের কার্যক্রম। আমরা সামনের দিকে পথ চলছি। আমাদের সংগ্রাম চলছে। আত্মশক্তিতে বলিয়ান নারী কখনো পিছিয়ে থাকতে পারে না। এ সময় নারী ও কন্যা শিশুর সুরক্ষা নিশ্চিতের আহ্বান জানান তিনি। ওয়েবিনারে সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, নারীর প্রতি অবহেলা রয়েছে। কন্যা সন্তানের প্রতি অবহেলা রক্তের সঙ্গে মিশে গেছে। আমাদের সবার অঙ্গীকার নারী ও কন্যা শিশুদের অধিকার প্রতিষ্ঠা করবো। সবাইকে এটা সফল করার দায়িত্ব নিতে হবে।
তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরীসহ সংশ্লিষ্টরা ওয়েবিনারে অংশ নেন।

একটানা ৩ বার বাংলাদেশ সরকারের দায়িত্ব পালন করছেন আওয়ামীলীগ দলের সভানেত্রী শেখ হাসিনা। তিনি দেশের উন্নয়নের পাশাপাশি দেশে নারীর ক্ষমতায়ন, বেকারত্ব দূরীকরন এবং মাদক ও দূর্নীতি নির্মূল সহ সকল ধরনের অনিয়ম প্রতিরোধে নিরলস ভাবে কাজ করছেন।

About

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *