Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ইসির সাথে বৈঠকের পর নির্বাচন নিয়ে যে বার্তা দিল ইইউ

ইসির সাথে বৈঠকের পর নির্বাচন নিয়ে যে বার্তা দিল ইইউ

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেছেন, সারা বিশ্ব বাংলাদেশের সংসদ নির্বাচনকে গণতান্ত্রিক, গ্রহণযোগ্য, শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক দেখতে চায়।

বুধবার নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

হোয়াইটলি বলেন, সংসদ নির্বাচন নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। মুক্ত আলোচনায় অংশ নেন প্রধান নির্বাচন কমিশনার ও তার দল। নির্বাচনের সার্বিক প্রস্তুতি সম্পর্কে জেনেছি। আমরা একটি গণতান্ত্রিক, সুষ্ঠু ও অন্তর্ভুক্তিমূলক নির্বাচন আশা করছি। গোটা বিশ্বও তা দেখতে চায়।

ভোটের পরিবেশ নিয়ে কোনো আলোচনা হয়েছে কি না জানতে চাইলে তিনি সাংবাদিকদের কোনো উত্তর দেননি।

বেলা ৩টা থেকে দুই ঘণ্টার বৈঠকে হোয়াইটলির সঙ্গে সাত দেশের রাষ্ট্রদূত, সিইসি কাজী হাবিবুল আউয়ালসহ অন্যান্য নির্বাচন কমিশনার ও ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, এর আগেও তারা বেশ কয়েকবার এসেছেন। তারা বলেছেন, একটি বিশেষজ্ঞ নির্বাচন পর্যবেক্ষণ দল আসবে। ইতিমধ্যে চারজন এসেছেন। তারা দীর্ঘদিন ধরে আমাদের প্রস্তুতির কথা জানে। তারা খুব কমই জানত যে আমাদের প্রস্তুতি অনেক এগিয়েছে। তারা আজও এসেছেন, এর মধ্যে আমাদের কী কী অগ্রগতি হয়েছে সেগুলো আমরা তাদের জানিয়েছি। আমরা আগের মতোই স্পষ্ট করে জানিয়েছি, নির্বাচন ফ্রি-ফেয়ার, পিসফুল এবং ক্রেডিবল যাতে হয়-সেটি নিশ্চিত করতে আমরা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি।

তিনি বলেন, আমরা তাদের জানিয়েছি, আমাদের কমিশনাররা গত দুই সপ্তাহ ধরে বাইরে ঘুরছেন এবং তারা জনগণ ও প্রশাসনকে জানিয়েছেন; যাতে স্থানীয় প্রশাসন তার সমস্ত শক্তি সঞ্চয় করে এবং অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন নিশ্চিত করে। তারা আমাদের বক্তব্যে সন্তুষ্ট। আমরা সাংবিধানিকভাবে নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন করতে বাধ্য। আমরা তাদের কাছে বিষয়টি স্পষ্ট করেছি। আমার বিশ্বাস, তারা আমাদের সাংবিধানিক সীমাবদ্ধতা বুঝতে পেরেছে।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *