Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ইসলামী ব্যাংককের থেকে মুখ ফিরিয়ে নিলো বাংলাদেশ ব্যাংক

ইসলামী ব্যাংককের থেকে মুখ ফিরিয়ে নিলো বাংলাদেশ ব্যাংক

ইসলামী ব্যাংকসহ দেশের ১৫টি ব্যাংককে আর্থিক অবস্থার উন্নতির নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। তাদের প্রতি আর কোনো সহানুভূতি দেখানো হবে না বলে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের পর্যবেক্ষক ও সমন্বয়কের মাধ্যমে এসব নির্দেশনা দেওয়া হয়। ঋণ সংক্রান্ত বিভিন্ন অনিয়ম ও কেলেঙ্কারি শনাক্ত করতে ব্যাংকগুলোতে পর্যবেক্ষক ও সমন্বয়কারী নিয়োগ করেছে বাংলাদেশ ব্যাংক। পর্যবেক্ষক নিয়োগের পরও ব্যাংকগুলোর আর্থিক অবস্থার অবনতি অব্যাহত রয়েছে।

বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। সম্প্রতি এই সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার। কেন্দ্রীয় ব্যাংকের প্রধান হিসেবে যোগদানের পর তিনি সমন্বয়কারী নিয়োগ শুরু করেন।

বর্তমানে আটটি ব্যাংকে বাংলাদেশ ব্যাংকের পর্যবেক্ষক রয়েছে। এগুলো হলো ইসলামী ব্যাংক বাংলাদেশ, সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, রূপালী ব্যাংক, জনতা ব্যাংক, বাংলাদেশ কৃষি ব্যাংক, আইসিবি ইসলামী ব্যাংক এবং ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক।

আর সাতটি ব্যাংকের কেন্দ্রীয় ব্যাংক সমন্বয়কারী রয়েছে। সেগুলো হলো এবি ব্যাংক, পদ্মা ব্যাংক, ওয়ান ব্যাংক, বেসিক ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, বাংলাদেশ কমার্স ব্যাংক এবং বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মাজবাউল হক বলেন, পর্যবেক্ষক ও সমন্বয়কের মাধ্যমে এসব ব্যাংকের আর্থিক অবস্থার উন্নয়নের নির্দেশনা দেওয়া হয়েছে। সেসব ব্যাংকের ব্যবস্থাপনা ও পরিচালনা পর্ষদকে সতর্ক করা হয়েছে। তাদের প্রতি আর কোনো সহানুভূতি দেখানো হবে না।

১৯৯৪ সালে পর্যবেক্ষক নিয়োগের প্রথা চালু হয়।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *