Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ইশতেহারে নারীদের জন্য বড় প্রতিশ্রুতি দিল আওয়ামী লীগ

ইশতেহারে নারীদের জন্য বড় প্রতিশ্রুতি দিল আওয়ামী লীগ

উদ্যোক্তা ও ব্যবসায়ী নারীদের সুবিধার্থে বড় ধরনের পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে আওয়ামী লীগ।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বুধবার আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার-২০২৪ ঘোষণা করেন শেখ হাসিনা। রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের গ্র্যান্ড বলরুমে নির্বাচনী ইশতেহার ঘোষণা করা হয়। এতে ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশে রূপান্তরের অঙ্গীকারে ‘স্মার্ট বাংলাদেশ, উন্নয়ন দৃশ্যমান বাড়বে এবার কর্মসংস্থান’কে স্লোগান হিসেবে নেওয়া হয়েছে।

সরকারের উন্নয়ন ও প্রশাসনিক কার্যক্রমের সঙ্গে নারীদের জন্য নীতিমালা সামঞ্জস্যপূর্ণ থাকবে বলে আওয়ামী লীগের ইশতেহারে ইঙ্গিত দেয়া হয়েছে। খবর ইউএনবির

ইশতেহার অনুযায়ী, নারীর ক্ষমতায়ন, লিঙ্গ সমতা অর্জন, অর্থনৈতিক সক্ষমতা বৃদ্ধি এবং নারী উন্নয়নের জন্য একটি সক্ষম পরিবেশ সৃষ্টির প্রচেষ্টা অব্যাহত থাকবে। গ্রামীণ নারীদের সামাজিক অবস্থার উন্নতি হবে এবং শ্রমশক্তিতে তাদের অংশগ্রহণ বৃদ্ধি পাবে।

এতে আরও বলা হয়, ক্রমবর্ধমান সংখ্যক নারী সাধারণ আসনে নির্বাচিত হচ্ছে এবং আওয়ামী লীগের লক্ষ্য রাজনৈতিক প্রক্রিয়ায় অন্তত ৩৩ শতাংশ নারীর অংশগ্রহণ নিশ্চিত করা।

কর্মক্ষেত্রে নারীদের নিরাপত্তা, বন্ধুত্বপূর্ণ কাজের পরিবেশ, মাতৃত্বকালীন ছুটিসহ অন্যান্য সুযোগ-সুবিধা নিশ্চিত করা হবে বলে উল্লেখ করা হয়েছে। ঢাকা ও জেলা সদরে শিশুদের জন্য দিবাযত্ন কেন্দ্র এবং কর্মজীবী মহিলাদের জন্য হোস্টেল বাস্তবায়ন অব্যাহত থাকবে।

ইশতেহারে বলা হয়েছে, আওয়ামী লীগ সরকার মানব পাচার, বিশেষ করে নারী ও শিশু পাচার কঠোরভাবে মোকাবিলা করতে আঞ্চলিক সহযোগিতা জোরদার করেছে এবং তা আরও সক্রিয় ও কার্যকর করা হবে।

এতে আরও বলা হয়েছে, বিশেষ করে প্রযুক্তি ও উদ্ভাবন খাতে নারী উদ্যোক্তা ও স্টার্টআপদের জন্য আর্থিক সহায়তা, উপদেষ্টা সেবা এবং সংস্থান নিশ্চিত করা হবে। ই-কমার্স বা মালিকানাধীন ব্যবসায় জড়িত মহিলাদের জন্য পুঁজির অ্যাক্সেস অনুদান, ঋণ এবং বিনিয়োগ উদ্যোগের মাধ্যমে সহজতর করা হবে।

ইশতেহারে বলা হয়েছে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষায় নারী ও পুরুষ শিক্ষার্থীর অনুপাত প্রায় সমান, বিশ্ববিদ্যালয় পর্যায়ে নারীর সংখ্যা ৩৬ দশমিক ৩০ শতাংশ। নারী শিক্ষার্থীদের জন্য বৃত্তি প্রদান এবং কর্মসংস্থানের চ্যালেঞ্জ মোকাবেলাসহ উচ্চশিক্ষায় নারীর অংশগ্রহণ বৃদ্ধির পদক্ষেপ নেওয়া হবে।

আওয়ামী লীগের ইশতেহারে আরও বলা হয়েছে, নারী উদ্যোক্তা ও ব্যবসায়ীদের উন্নয়নে জয়িতা ফাউন্ডেশনের ভূমিকা সম্প্রসারণ করা হবে। জয়িতা ফাউন্ডেশনের অধীনে সকল বিভাগীয় সদর, জেলা ও উপজেলায় নারীবান্ধব মার্কেটিং অবকাঠামো গড়ে তোলা হবে।

ইশতেহারে বলা হয়, নারী হয়রানির মামলা নিষ্পত্তির জন্য পৃথক আদালতে বাদীদের সরকার কর্তৃক আইনি সহায়তা প্রদানের ব্যবস্থা আরও কার্যকর করা হবে। বাল্যবিবাহ প্রতিরোধ আইন, ২০১৭ কার্যকরভাবে বাস্তবায়নের জন্য আরও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *