Friday , September 20 2024
Breaking News
Home / more/law / ইভ্যালির গ্রাহকদের প্রতি বিশেষ নির্দেশনা দিল উচ্চ আদালত

ইভ্যালির গ্রাহকদের প্রতি বিশেষ নির্দেশনা দিল উচ্চ আদালত

দীর্ঘ সময় ধরে দেশ জুড়ে আলোচনা-সমালোচনার শীর্ষে রয়েছে অনলাইন ভিত্তিক ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অর্থিক অনিয়মের অভিযোগ উঠেছে। এই অনিয়মের জের ধরে বর্তমান সময়ে কারাগারে বন্দি রয়েছে প্রতিষ্ঠানটির এমডি এবং মহাব্যবস্থাপক। এদিকে প্রতিষ্ঠানটি পরিচালনায় ৫ সদস্যের একটি বোর্ড গঠন করে দিয়েছে আদালত। এবং গ্রাহকদের প্রতি দিয়েছে বিশেষ নির্দেশনা।

ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি লিমিটেডের নতুন পরিচালনা পর্ষদের কাছে টাকা ফেরতের জন্য ছয় মাস জোরাজুরি না করতে গ্রাহক বা পাওনাদারদের প্রতি নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। প্রতারণার মাধ্যমে টাকা আত্মসাতের অভিযোগে আলোচনায় থাকা ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি দেখভাল করতে পাঁচ সদস্যের বোর্ড গঠন করে হাইকোর্টের দেওয়া পূর্ণাঙ্গ আদেশে এমন নির্দেশনা এসেছে। এর আগে বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের কোম্পানি কোর্ট ১৮ অক্টোবর ওই বোর্ড সদস্যদের নাম ঘোষণা করে আদেশ দেন। আদেশ অনুসারে পরিচালনা পর্ষদে চেয়ারম্যান হিসেবে আছেন আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক। অপর সদস্যরা হলেন অবসরপ্রাপ্ত সচিব মো. রেজাউল আহসান (স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন বিভাগ), আইনজীবী খান মোহাম্মদ শামীম আজিজ, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট ফখরুদ্দিন আহমেদ এবং অতিরিক্ত সচিব (ওএসডি) মাহবুব কবির। মাহবুব কবিরকে ইভ্যালির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে নিয়োগ দিয়েছেন আদালত।

আদালতের নিয়োগ করা নতুন ব্যবস্থাপনা পরিচালকের কাছে ইভ্যালি স্থাবর, অস্থাবর সম্পত্তি, টাকা, শেয়ার, প্রাপ্য এককালীন আমানত (সব ধরনের সম্পদ), ডিবেঞ্চার, গাড়ি, চাবি, ডকুমেন্টসহ অন্য সব কিছু হস্তান্তর করতে ইভ্যালির বিদ্যমান পরিচালনা পর্ষদ/প্রধান নির্বাহী কর্মকর্তা বা সংশ্লিষ্ট ব্যক্তিদের প্রতি নির্দেশ দেওয়া হয়েছে। আদেশে ইভ্যালির নতুন পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, পরিচালনা পর্ষদ, ব্যবস্থাপনা পরিচালক, খেলাপি পরিচলনা পর্ষদ/প্রধান নির্বাহী কর্মকর্তা/সংশ্লিষ্ট ব্যক্তি এবং নিয়ন্ত্রক, কর্তৃপক্ষ ও মন্ত্রণালয়ের প্রতি আলাদা করে নির্দেশনা রয়েছে। এ ছাড়া দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যানের প্রতি নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট। আদেশে বলা হয়, ইভ্যালির ব্যবসা/লেনদেনের সূত্রে উদ্ভূত ফৌজদারি মামলা আইন অনুসারে পরিচালনা করতে দুদক চেয়ারম্যানকে নির্দেশ দেওয়া হলো। নির্বিঘ্নে কোম্পানির কার্যক্রম পরিচালনায় তিনি আদালত কর্তৃক নিযুক্ত পরিচালনা পর্ষদকে সর্বাত্মক সহযোগিতা করবেন। আগামী ২৩ নভেম্বর এ বিষয়ে পরবর্তী দিন রাখা হয়েছে।

২০১৮ সালে যাত্রা শুরু করে ইভ্যালি। এবং স্নল্প সময়ের মধ্যে দেশের শীর্ষ অনলাইন ভিত্তিক ই-কমার্স প্রতিষ্ঠানে রুপ পাউ। অবশ্যে স্বল্প সময়ে জনপ্রিয়তার লক্ষ্যে প্রতিষ্ঠান গ্রাহকদের নানা ধরনের লোভনীয় অফার প্রদান করেছে। এই অফারকে ঘিরে আর্থিক ভাবে ক্ষতির সম্মুখীন হয়েছে প্রতিষ্ঠানটি।

About

Check Also

হাইকোর্টের পর্যবেক্ষণ: ২৮ অক্টোবরের ধ্বংসযজ্ঞে দেশকে জাহান্নামে পরিণত করা হয়

২৮ অক্টোবরের ধ্বংসযজ্ঞের মধ্য দিয়ে দেশ ও দেশের মানুষকে নরকের দিকে নিয়ে যাওয়া হয়েছে বলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *