Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ইভিএম নিয়ে সিইসি দিলেন অজানা তথ্য, জানা গেল বিস্তারিত

ইভিএম নিয়ে সিইসি দিলেন অজানা তথ্য, জানা গেল বিস্তারিত

কাজী হাবিবুল আউয়াল হলেন বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার। এই সম্মানীয় পদে আসীন হবার পর থেকে তিনি সততা ও নিষ্ঠার সহিত দায়িত্ব পালন করে যাচ্ছেন। সম্প্রতি তিনি তার এক বক্তব্যে বলেছেন ইভিএম হ্যাকিং করা সম্ভব না।

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) হ্যাকিং সম্ভব নয় বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। বুধবার নির্বাচন ভবনে জাকের পার্টির সঙ্গে সংলাপে বসে তিনি এ মন্তব্য করেন।

সিইসি বলেন, ইভিএম নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। ইভিএম হ্যাকিং কোনোভাবেই সম্ভব নয়। কারণ এর সাথে ইন্টারনেট সংযোগ নেই। এটা নিয়ে অনেক পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। আমরা ক্রমাগত পরীক্ষা করছি, কিন্তু সেখানে অনেক কথা হচ্ছে যে হ্যাকিং ঘটতে পারে, এটি ভোটে কারচুপি করতে পারে। কিন্তু আমরা এখন পর্যন্ত কোনো সুস্পষ্ট প্রমাণ পাইনি। এখনও ইভিএম নিয়ে কাজ চলছে, যাতে অপব্যবহার না হয়। আমরা নিশ্চিতভাবে সিদ্ধান্ত নেব।

কাজী হাবিবুল আউয়াল বলেন, আমরা অবাধ ও সুষ্ঠু নির্বাচন চাই। সেই ইচ্ছা পূরণের জন্য সবাইকে কঠোর পরিশ্রম করতে হবে।

সিইসি বলেন, আগামী নির্বাচনে আপনাদের পূর্ণ সমর্থন, সমর্থন ও সক্রিয় অংশগ্রহণ চাই।
কারণ নির্বাচনের মাঠ নিয়ন্ত্রণ করতে হলে সব দলকে থাকতে হবে।
সিইসি বলেন, সবাই নির্বাচনে অংশ নিলে নির্বাচনে ভারসাম্য থাকে। তখন আমাদের কাজ কমে যায়। আমার অনুরোধ থাকবে আপনি নিজেরাই ব্যালেন্স তৈরি করুন।
সিইসি আরও বলেন, যারা তরুণ তাদের একটু উৎসাহ দেবেন। অনুকূল পরিবেশ তৈরি করতে হবে। সুষ্ঠু পরিবেশে অবাধে নির্বাচন অনুষ্ঠিত হবে। এটা মাঝে মাঝে বিতর্কিত হয়। আমরা যদি পরিবেশকে অনুকূল করতে পারি, তাহলে ভোটাররা নিরাপদে ও আত্মবিশ্বাসের সাথে ভোট দিতে পারবে।

সিইসি আরও বলেন, আপনার বক্তব্য আমাদের বিবেচনায় থাকবে। আইন, বিধির আলোকে কমিশন পরিচালিত হবে। আমরা এর বাইরে যেতে পারি না। আমাদের সকলের আন্তরিক সহযোগিতা ও প্রচেষ্টায় আমি আমার সংসদ নির্বাচনের কঠিন কাজ সফলভাবে সম্পন্ন করতে পারব।

প্রসঙ্গত, ইভিএম হলো একটি ইলেকট্রনিক মেশিন যার মাধ্যমে ভোট গ্রহণ সম্পন্ন করা হয়। বিশ্বের প্রায় অনেক দেশেই ভোট গ্রহণ সম্পন্ন করার জন্য ইভিএম ব্যবহার করা হচ্ছে।

About Shafique Hasan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *