Wednesday , September 25 2024
Breaking News
Home / International / ইতালির প্রধানমন্ত্রীর সঙ্গে ইউনূসের বৈঠক, আলোচনা হলো যা নিয়ে

ইতালির প্রধানমন্ত্রীর সঙ্গে ইউনূসের বৈঠক, আলোচনা হলো যা নিয়ে

ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। স্থানীয় সময় মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) জাতিসংঘের সদর দপ্তরে অনুষ্ঠিত এই বৈঠকে দুই নেতা মূলত অভিবাসন এবং বাংলাদেশি শ্রমিকদের বৈধভাবে ইতালিতে যাওয়ার সুযোগ নিয়ে আলোচনা করেন।

ভারতীয় সংবাদমাধ্যম এএনআই-এর বরাতে জানা গেছে, বৈঠকে ড. ইউনূস আরও বেশি সংখ্যক বাংলাদেশিকে বৈধভাবে ইতালিতে কাজের সুযোগ দেওয়ার প্রস্তাব দেন। তিনি বলেন, “অনেক বাংলাদেশি ঝুঁকিপূর্ণ ও অবৈধ পথ ধরে ইতালিতে পৌঁছানোর চেষ্টা করেন। এ কারণে বৈধ উপায়ে অভিবাসনের সুযোগ বাড়ানো জরুরি।”

প্রধানমন্ত্রী মেলোনি অভিবাসন বিষয়ে ইতালির বর্তমান নীতির দিকে ইঙ্গিত করে বলেন, তারা নিরাপদ ও সুশৃঙ্খল অভিবাসন প্রক্রিয়াকে সমর্থন করেন এবং এর উন্নয়নে বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করতে প্রস্তুত।

বৈঠকে আরও আলোচনা হয়, কীভাবে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ইতালিতে শ্রমবাজারের প্রয়োজন অনুযায়ী সহযোগিতা বাড়ানো যায়। একইসঙ্গে প্রধান উপদেষ্টা ড. ইউনূস দুই দেশের পারস্পরিক সম্পর্ক জোরদার করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

এদিকে, মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গেও বৈঠক করেন ড. ইউনূস। বৈঠকে বাংলাদেশ পুনর্গঠন ও শিক্ষার্থীদের সাহসী ভূমিকার কথা উল্লেখ করে বাইডেনকে ধন্যবাদ জানান ইউনূস। প্রেসিডেন্ট বাইডেন বাংলাদেশের প্রতি তার ‘পূর্ণ সমর্থনের’ আশ্বাস দেন এবং ভবিষ্যতেও যেকোনো সহযোগিতায় পাশে থাকার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

ড. ইউনূস আরও বৈঠক করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে। তাদের আলোচনায় গুরুত্ব পায় বাংলাদেশ-কানাডা সম্পর্ক আরও দৃঢ় করা এবং বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পে সহযোগিতার বিষয়।

About Nasimul Islam

Check Also

ইউনূস-বাইডেন বৈঠক নিয়ে যা বলছে হোয়াইট হাউস

বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *