Tuesday , September 17 2024
Breaking News
Home / International / ইউরোপের সর্ববৃহৎ মুসলিম কবরস্থান বাননোর উদ্যেগ ধনকুবের মুসলিম দুই ভাইয়ের

ইউরোপের সর্ববৃহৎ মুসলিম কবরস্থান বাননোর উদ্যেগ ধনকুবের মুসলিম দুই ভাইয়ের

গোটা বিশ্ব জুড়ে অসংখ্য ধর্মের অনুসারীরা রয়েছে। তবে সকল ধর্মের অনুসারীদের সংখ্যার দিক দিয়ে বৃহত্তম একটি ধর্ম ইসলাম। বিভিন্ন ধর্মের অনুসারীদের মৃ/ত্যু/র পর বিভিন্ন ভাবে শেষ কার্ষ সম্পন্ন করা হয়। মুসলিম সম্প্রদায়ের ব্যক্তিদের মাটিতে দাফন করা হয়। তবে ইউরোপের দেশ গুলোতে ভিন্ন ধর্মের অনুসারীদের সংখ্যা বেশি হওয়ায় এই দাফন কাজে বেশ বিপাক পড়তে হয় মুসলিমদের। এরই লক্ষ্যে সহোদর দুই ভাই জাবের ও মহসিন ঈসা যুক্তরাজ্যে ইউরোপের সর্ববৃহৎ মুসলিম কবরস্থান বানানোর উদ্যেগ নিয়েছেন। এই বিষয়ে বিস্তারিত উঠে এলো প্রকাশ্যে।

যুক্তরাজ্যে ইউরোপের সর্ববৃহৎ মুসলিম কবরস্থান বানাচ্ছেন দুই ভাই জাবের ও মহসিন ঈসা। উত্তর ইংল্যান্ডে ৪০টি ফুটবল খেলার মাঠের সমান ৮২ একর জায়গাজুড়ে তৈরি হচ্ছে ওই মুসলিম কবরস্থান। ব্ল্যাকবার্ন শহরে ঈসা মেমোরিয়াল গার্ডেন নামে ইউরোপের সর্ববৃহৎ ওই মুসলিম কবরস্থানটি তৈরি করবে ঈসা ফাউন্ডেশন। বর্তমানে লন্ডনে গার্ডেন অব পিস নামে যে মুসলিম কবরস্থানটি আছে, সেটিই ইউরোপের সর্ববৃহৎ ওই মুসলিম কবরস্থান। এ কবরস্থানে ২৫ হাজার কবর আছে। আর ঈসা মেমোরিয়াল গার্ডেন নামে যে কবরস্থান তৈরির পরিকল্পনা করছেন ব্রিটিশ ধনকুবের সহোদর, সেখানে কবর হবে ৩৫ হাজারেরও বেশি।

বিটেনের বৃহৎ সুপামার্কেট প্রতিষ্ঠান আসদার কাছ থেকে ওই জমি কিনেছে ঈসা ফাউন্ডেশন। স্থানীয় কর্তৃপক্ষের অনুমোদন পেলেই নির্মণ কাজ শুরু হবে ঈসা মেমোরিয়াল গার্ডেন নামে ওই মুসলিম কবরস্থানের। ক/রো/না/য় মৃ/ত মুসলিম রোগীদের দা/ফ/নে বেশ ঝামেলা হওয়ায় মুসলিম দুই সহোদর এ উদ্যোগ নেন। এ কবরস্থান নির্মান হলে আগামী ১০০ বছরেও ওই এলাকায় মুসলিমদের দাফনে আর কোনো সমস্যা হবে না। ২০১৬ সালে মুসলিমদের কল্যাণে অলাভজনক ঈসা ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন ওই দুই মুসলিম ধনকুবের সহোদর।

দুই বছরের বেশ সময় ধরে সমগ্র বিশ্ব জুড়ে বিরাজ করছে ভাইরাস ভীতি। এই ভাইরাসের প্রকোপে বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন ধরনের অসংখ্য মানুষ প্রান হারিয়েছে। এত সংখ্যা মানুষের প্রানহানির ঘটনায় ইউরোপের মুসলিম ব্যক্তিরা বেশি বিপাকে পড়েছেন দাফন কার্য নিয়ে।

About

Check Also

ভারতের কাছে প্রায় ২০০ একর জমি ফেরত পাচ্ছে বাংলাদেশ

কুষ্টিয়ার দৌলতপুর সীমান্তে পদ্মা নদীর ভাঙনের ফলে ভারতের দিকে চলে যাওয়া প্রায় দুইশ একর জমির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *