Sunday , September 8 2024
Breaking News
Home / Countrywide / ইউজিসি কী ঢাকা বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করতে পারে, প্রশ্ন ঢাবি অধ্যাপকের

ইউজিসি কী ঢাকা বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করতে পারে, প্রশ্ন ঢাবি অধ্যাপকের

অনির্দিষ্টকালের জন্য সব ধরনের বিশ্ববিদ্যালয়ের মেডিকেল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। মঙ্গলবার (১৬ জুলাই) রাতে ফেরদৌস জামান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সচিব ড. ফেরদৌস।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সিদ্ধান্ত মোতাবেক দেশের মেডিকেল, টেক্সটাইল, ইঞ্জিনিয়ারিং এবং অধিভুক্ত কলেজসহ দেশের সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। একই সঙ্গে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে আবাসিক হল ত্যাগ করে নিরাপদ আবাসনে থাকার নির্দেশনা প্রদানের অনুরোধ জানানো হয়।

এদিকে ইউজিসি সরকারি-বেসরকারি সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণার পর ফেসবুকে ক্ষোভ প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কামরুল হাসান মামুন।

তিনি বলেন, ‘‘৭৩ এর অধ্যাদেশ কি নাই হয়ে গেছে? ইউজিসি কি ঢাকা বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করতে পারে? জীবনে কখনো শুনিনি। মন্ত্রণালয় বা ইউজিসি কে ঢাকা বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করার? এমনতো কক্ষনো হয়নি।’

এর আগে চলমান কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করে দেশের সব স্কুল, কলেজ ও পলিটেকনিক ইনস্টিটিউট বন্ধ ঘোষণা করে শিক্ষা মন্ত্রণালয়। একই সঙ্গে বৃহস্পতিবার (১৮ জুলাই) এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিতের ঘোষণা দেয় আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। এছাড়াও, জাতীয় বিদ্যালয়ের সাথে অধিভুক্ত সমস্ত কলেজ ও প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

About Nasimul Islam

Check Also

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান প্রসিকিউটর হিসেবে নিয়োগ পেয়েছেন অ্যাডভোকেট তাজুল ইসলাম। শনিবার (৭ সেপ্টেম্বর) রাতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *