Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কির দৃষ্টান্ত তুলে বিএনপির ভোট বর্জন নিয়ে কথা বললেন সিইসি

ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কির দৃষ্টান্ত তুলে বিএনপির ভোট বর্জন নিয়ে কথা বললেন সিইসি

নির্বাচনে প্রতিদন্ধীতা থাকবে, তবে এই প্রতিদন্ধীতার কথা মাথায় রেখে নির্বাচনের মাঠে সকল দলকে টিকে থাকার আহ্ববান জানান প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল ( Kazi Habibul ) আউয়াল। সম্প্রতি চলমান ইউক্রেন ও রাশিয়ার ( Russia ) সংঘাতকে কেন্দ্র করে জেলেনস্কির ( Zelensky ) তার দেশের প্রতি প্রধানমন্ত্রী হিসেবে যে ভুমিকা পালন করেছেন তারই উদাহরনের বিবৃতি দিয়ে কাজী হাবিবুল ( Habibul ) আউয়াল বলেন, জেলেনস্কির ( Zelensky ) তার দেশের প্রতি যে অবদান রাখছেন সেটি আমাদের কাছে শিক্ষনীয় এমন মন্তব্য করে তিনি সবাইকে নির্বাচনের মাঠে অংশগ্রহনের আহ্ববান জানিয়ে বলেন, আমরা সবাই আন্তরিকতা ও নিষ্ঠার সাথে আমাদের উপর আরোপিত কাজ সম্পন্ন করবো এবং আমাদের এই দায়িত্বজ্ঞানের মুল্যায়ন সময় এলেই আপনারা করবেন এমনই মন্তব্য করেন তিনি।

নতুন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল ( Kazi Habibul ) আউয়াল বিএনপিসহ ( BNP ) বিভিন্ন রাজনৈতিক দল ভোট বয়কট করার ক্ষেত্রে ইউক্রেনের ( Ukraine ) প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির ( Volodymyr Zelensky )  উদাহরণ দিয়েছেন। নতুন সিইসির মতে, ভোটকেন্দ্র বাদ দেওয়া যাবে না। মাঠে থাকতে হবে। সোমবার দায়িত্ব নেওয়ার পর প্রথম সংবাদ সম্মেলনে বিএনপির ভোট বর্জন নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইউক্রেন-রাশিয়ার চলমান সংকট ও ল’ড়াইয়ের চলমান ঘটনাপ্রবাহের কথা তুলে ধরেন নতুন সিইসি।

সিইসি বলেন, ‘মাঠ ছেড়ে যাওয়া যাবে না। মাঠে থাকুন, এটা হয়তো কঠিন মনে হবে। জেলেনস্কি হয়তো পালিয়ে যেতে পারতেন তবে তিনি কিন্তু সেই কাজটি করেননি। বরং তিনি বলেছিলেন “আমি রাশিয়ার সাথে ল’ড়াই করব”। তিনি রাশিয়ার সাথে একটি প্রতিরোধমূলক ল’ড়াই চালাচ্ছেন। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা হবে। যেখানেই প্রতিযোগিতা, সেখানেই কিছু ল’ড়াই। নির্দলীয় সরকারের ( government ) অধীনে না থাকলে আগামীতে তারা নির্বাচনে যাবে না।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে হাবিবুল ( Habibul ) আউয়াল বলেন, বিএনপি এমন ঘোষণা দিলেও আমরা কি তাদের চায়ের দাওয়াত দেব না? কিছুই শেষ কথা নয়। এমনকি আমরা তাদের চা খেতেও আমন্ত্রণ জানাতে পারি। বিএনপির নির্বাচনকালীন সরকারের ( government ) দাবির বিষয়ে এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, “সরকার নির্বাচন করে না। নির্বাচনকালীন সরকার আছে। কোনো না কোনো সরকার তো থাকবেই। ওয়ান-ইলেভেনের সময় ছিল। নির্দলীয় সরকার ছিল।আমরা বিদ্যমান সাংবিধানিক ব্যবস্থা মেনে চলার চেষ্টা করব, যাতে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন, এটাই বড় চ্যালেঞ্জ।

নতুন সিইসি বলেন, আজকে আমাদের যে বৈঠক হয়েছে তা ছিল, একে অপররে সাথে পরিচিত হওয়া। কমিশনের কাজের পরিধি নিয়েও আলোচনা হয়। ইসি সচিব কমিশনের কাজ সম্পর্কে আমাদের অবহিত করেন। বৈঠকে আমাদের সহকর্মীরা বক্তব্য রাখেন। আমরা সবাই আন্তরিকতা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করার কথা বলেছি। মূল্যায়নের সময় এখনও আসেনি, সময় এলে আপনি মূল্যায়ন করবেন আমি কতটা দায়িত্বজ্ঞানহীন ছিলাম এবং কতটা দায়িত্বশীল ছিলাম।

উল্লেখ্য, নির্বাচন চলাকালীন সরকারের (government ) বিষয়ে বিএনপির যে অভিযোগ রয়েছে তার জবাবে, সরকার কখনোও নির্বাচন করে না তবে নির্বাচন চলাকালে একজন সরকার থাকে এমনটা ওয়ান ইলেভেনের সময়েও ছিল বলে গনমাধ্যম কর্মীদের বলেন নতুন সিইসি কাজী হাবিবুল আউয়াল। তিনি আরো বলেন, নির্বাচন যেহেতু একটি প্রতিদ্বন্ধিতামুলক বিষয় সেহেতু এখানে নানা প্রতিবন্ধকতা সৃষ্টি হওয়াটাই স্বাভাবিক। তাই সকল প্রকার প্রতিবন্ধকতাকে দূর করে সব দলকে নির্বাচনের মাঠে নিয়ে আসার চেষ্টা করবেন বলে জানিয়েছেন নতুন ইসি।

 

 

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *