Friday , September 20 2024
Breaking News
Home / Exclusive / ইউক্রেনকে সমর্থন দিয়ে বাংলাদেশের ভোট, যেসব কথা বললেন ব্রিটিশ হাইকমিশনার

ইউক্রেনকে সমর্থন দিয়ে বাংলাদেশের ভোট, যেসব কথা বললেন ব্রিটিশ হাইকমিশনার

সম্প্রতি, ইউক্রেনের মানবিক সংকট নিরসনকে কেন্দ্র করে জাতিসংঘ নির্বাচনমুখী পরিবেশ পরিচালনা করেছে। অন্যান্য দেশের মতো বৃহস্পতিবার ( Thursday ) ভোটার হিসেবে ভোট দিয়েছেন বাংলাদেশ সরকারের ( government ) পররাষ্ট্রমন্ত্রী। সরকারের  সিদ্ধান্ত অনুযায়ী, বাংলাদেশের হয়ে তিনি ভোট দিয়েছেন ইউক্রেনকে ( Ukraine )। তিনি জানান মানবিক দিক বিবেচনা করেই ভোট দেওয়া হয়েছে। প্রতিবেশী রাষ্ট্ররা কে কি করেছে? সেদিকে দেখে বাংলাদেশ সরকার বিবেচনা করেনি।

ইউক্রেনে রাশিয়ার আগ্রা/সনের ফলে সৃষ্ট মানবিক সংকট নিরসনে অবিলম্বে পদক্ষেপ নিতে জাতিসংঘ সাধারণ পরিষদে আনা একটি প্রস্তাব ১৪০ ভোটে পাস হয়েছে। বাংলাদেশ ইউক্রেনকে ( Bangladesh Ukraine )  ভোট দিয়েছে। বৃহস্পতিবার  নিউইয়র্কে ( New York ) জাতিসংঘ সদর দফতরে সাধারণ পরিষদের জরুরি অধিবেশনে এ ভোট গ্রহণ করা হয়। ঢাকায় ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিক্সন ( Robert Dixon ) জাতিসংঘে ইউক্রেনের পক্ষে বাংলাদেশের ভোটকে স্বাগত জানিয়েছেন।

ইউক্রেনের নির্যা/তিত মানুষের পক্ষে ভোট দিয়ে তিনি বলেন, মানবতার স্বার্থে বিশ্বের সবার ডাকে বাংলাদেশ সাড়া দিয়েছে, যা খুবই সময়োপযোগী সিদ্ধান্ত। ইউক্রেনে রাশিয়ার আগ্রা/সনের কারণে জাতিসংঘের ( United Nations ) সাধারণ পরিষদে মানবিক সহায়তা এবং দেশটির বেসামরিক নাগরিকদের সুরক্ষার বিষয়ে একটি প্রস্তাব এসেছে। বাংলাদেশ ইউক্রেনকে ( Bangladesh Ukraine ) ( Ukraine ) ভোট দিয়েছে। অর্থাৎ এই ইস্যুতে প্রথমবারের মতো রাশিয়ার বিপক্ষে গিয়েছিল বাংলাদেশ। কিন্তু আজও ভারত ( India ), পাকিস্তান ( Pakistan ), শ্রীলঙ্কা ( Sri Lanka ) ছিল রাশিয়ার পক্ষে। দেশটিতে ভ’য়া/বহ মানবিক পরিস্থিতি সৃষ্টির জন্য রাশিয়ার নিন্দাও করা হয়েছে প্রস্তাবে।

প্রসঙ্গত, বর্তমানে ইউক্রেনের মানবিক পরিস্থিতির কথা বিশ্ববাসীর নজরে এসেছে। সে জন্য জাতিসংঘ সব রাষ্ট্রের মতামতের জন্য নির্বাচনের আয়োজন করেছেন। বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানা গিয়েছে, বিভিন্ন রাষ্ট্রকে রাশিয়া নিন্দা প্রস্তাবের কথা বলেছেন। পররাষ্ট্রমন্ত্রী জানান, বাংলাদেশ সরকার পক্ষ বিপক্ষের কোন দিক চিন্তা ভাবনা না করে, মানবিক দিক বিবেচনা করেই ইউক্রেনকে ( Ukraine ) ভোট দিয়েছে।

About bisso Jit

Check Also

চুলের মুঠি ধরে নারী চিকিৎসককে রোগীর মারধর (ভিডিও সহ)

ভারতের পশ্চিমবঙ্গের আরজি কর হাসপাতালের এক নারী চিকিৎসককে হত্যা ও ধর্ষণের ঘটনায় দেশজুড়ে তোলপাড় চলছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *