Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে সরকারের সম্পৃক্ততা নিয়ে নতুন কথা বললেন সিইসি

আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে সরকারের সম্পৃক্ততা নিয়ে নতুন কথা বললেন সিইসি

বাংলাদেশের দ্বাদশ জাতীয় নির্বাচনের সময় ঘনিয়ে আসছে দ্রুত। আর এই লক্ষে বাংলাদেশে এখন বইছে নির্বাচনের হওয়া। বিশেষ করে এবারের নির্বাচনকে বেশ কঠিন টাস্ক হিসেবে দেখছেন নির্বাচন কমিশন। এ নিয়ে এবার নতুন কথা জানালো সিইসি। সরকারের আন্তরিকতা না থাকলে নির্বাচন করা কঠিন হবে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। এ সময় তিনি সরকারের রাজনৈতিক আদর্শ ও সমর্থন কামনা করেন।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সকালে রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সিইসি এসব কথা বলেন।

সিইসি বলেন, ‘সরকারের সহযোগিতা না পেলে কাঙ্খিত পরিমানে নির্বাচন সফল হবে না। তাদের সহযোগিতা পেলে নির্বাচন আরও সফল হবে।

তিনি বলেন, রাজপথে শক্তি দেখিয়ে নির্বাচন সুষ্ঠু হবে না। বরং নির্বাচনের মাঠে এসে ভারসাম্য তৈরির জন্য কার্যকরভাবে প্রতিদ্বন্দ্বিতা করুন।

কার্যকর প্রতিদ্বন্দ্বিতা ছাড়া গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচন সফল হয় না উল্লেখ করে সিইসি বলেন, ‘দল ও প্রার্থীদের অংশগ্রহণের মাধ্যমে নির্বাচনী মাঠে ভারসাম্য আনতে হবে। কেন্দ্রে থাকা দলগুলো প্রার্থী ও এজেন্টদের সঙ্গে ভারসাম্য তৈরি না করলে পুলিশ-সামরিকদের সঙ্গে নির্বাচন সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য করা সবসময় সম্ভব হবে না।

কাজী হাবিবুল আউয়াল বলেন, আমরা দেখছি রাজনৈতিক দলগুলোর মধ্যে কোনো সংলাপ নেই। আমরা মনে করি এটা হওয়া উচিত। কারণ আমরা রাজনীতিতে জড়াতে চাই না। তবে আমরা রাজনীতিবিদদের কাছ থেকে, রাজনৈতিক নেতৃত্বের কাছ থেকে প্রয়োজনীয় সমর্থন প্রত্যাশা করি।

প্রসঙ্গত, জানা গেছে সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২০২৪ সালে অনুষ্ঠিত হবে দেশের দ্বাদশ জাতীয় নির্বাচন। আর এই লক্ষে ইতিমধ্যে সিইসি নিচ্ছে নানা ধরনের ব্যবস্থা। এ ছাড়াও রাজনীতির মাঠেও দেখা গিয়েছে নানা ধরনের কর্মকান্ড।

About Rasel Khalifa

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *