Friday , September 20 2024
Breaking News
Home / Sports / আর নেই ব্রাজিল কিংবদন্তি ফুটবল তারকা, ভক্তদের মাঝে শোকের ছায়া

আর নেই ব্রাজিল কিংবদন্তি ফুটবল তারকা, ভক্তদের মাঝে শোকের ছায়া

খেলোয়াড় ও কোচ হিসেবে বিশ্বকাপ জয়ের প্রথম কীর্তিটি মারিও জাগালোর। তিনি ১৯৫৮ সালে ব্রাজিলের প্রথম বিশ্বকাপ জয়ী দলের একমাত্র জীবিত সদস্য ছিলেন। ব্রাজিলিয়ান ফুটবলে বুড়ো নেকড়ে নামে পরিচিত এই কিংবদন্তি ফুটবলারও মারা গেছেন। শনিবার তার অফিসিয়াল ইনস্টাগ্রামে জাগালোর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯২ বছর।

জাগালো পেলের সাথে ১৯৫৮ সালে ব্রাজিলের প্রথম বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন। ছিলেন লেফট উইঙ্গার হিসেবে। তিনি ১৯৬২ সালে শিরোপা ধরে রাখার অভিযানেও অংশ ছিলেন। এর পরে, তিনি ব্রাজিলের সর্বকালের কিংবদন্তি পেলে, জর্জিনিয়ো, রিভেলিনো এবং তোস্তাওদের নিয়ে গড়া দলটির কোচও হয়েছিলেন। যার সাথে তিনি ১৯৭০ সালে কোচ হিসেবে ব্রাজিলের তৃতীয় বিশ্বকাপ জিতেছিলেন। ১৯৯৪ সালে ব্রাজিলের চতুর্থ বিশ্বকাপ জয়ের সময় দলের সহকারী কোচের দায়িত্ব পালন করেন।

জাগালো ২৬ বছর বয়সে অভিষেক ঘটে। কিছু দিন পরে, তিনি ১৯৫৮ বিশ্বকাপে অংশগ্রহণ করেন এবং দলের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে ওঠেন। ব্রাজিলের হয়ে ৩৭টি ম্যাচ খেলেছেন। ১৯৫৮ বিশ্বকাপ ফাইনালে সুইডেনকে ৫-২ গোলে হারানো ম্যাচে একটি গোল করার পাশাপাশি পেলেকে একটি বানিয়েও দিয়েছিলেন তিনি।

About Rasel Khalifa

Check Also

ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের পর মুখ খুললেন সাকিব

ছাত্র আন্দোলনের সময় নীরবতা পালন করে তুমুল সমালোচনার মুখে পড়েন দেশের সেরা ক্রিকেটার সাকিব আল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *