Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / আর নেই আব্দুল কুদ্দুস, পাড়ি দিলেন না ফেরার দেশে

আর নেই আব্দুল কুদ্দুস, পাড়ি দিলেন না ফেরার দেশে

নাটোর-৪ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আবদুল কুদ্দুস (৭৭) ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। ঢাকায় তার প্রথম জানাজা হবে।

বুধবার (৩০ আগস্ট) বাদ জোহর নাম ভবন মসজিদে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। এর আগে একই দিনে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। নাটোরের বড়াইগ্রাম ও গুরুদাসপুর উপজেলায় আরও তিন দফা জানাজা শেষে আগামীকাল বৃহস্পতিবার (৩১ আগস্ট) গুরুদাসপুরে তাকে দাফন করা হবে।

পারিবারিক সূত্রে জানা গেছে, বুধবার বাদ জোহর ন্যাম ভবন মসজিদে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। আগামীকাল বৃহস্পতিবার সকাল ১১টায় নাটোরের বড়াইগ্রাম পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে দ্বিতীয় জানাজা শেষে মরদেহ নিয়ে যাওয়া হবে গুরুদাসপুরে। পরে একই দিন দুপুর ১২টায় গুরুদাসপুর পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে তৃতীয় জানাজা অনুষ্ঠিত হবে। বাদ জোহর বিলশা ঈদগাহ মাঠে চতুর্থ জানাজা শেষে বিলশা কবরস্থানে দাফন হবে।

পরিবারের সদস্যরা জানান, শ্বাসকষ্টের কারণে গত শনিবার সন্ধ্যায় আবদুল কুদ্দুসকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। এ সময় অক্সিজেনের মাত্রা কমে যাওয়ায় তাকে আইসিইউতে নেওয়া হয়। পরে অবস্থার অবনতি হলে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। বুধবার সকালে লাইফ সাপোর্ট খুলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। উন্নত চিকিৎসার জন্য তাকে এয়ার অ্যাম্বুলেন্সে করে থাইল্যান্ডে নেওয়ার কথা থাকলেও অক্সিজেনের মাত্রা কম থাকায় নেওয়া সম্ভব হয়নি।

এদিকে আব্দুল কুদ্দুসের পৈতৃক বাড়ি নাটোর জেলার গুরুদাসপুর উপজেলার চলনবিলের বিলসা গ্রামে। তিনি রাজশাহী কলেজের নির্বাচিত ভিপি ও বৃহত্তর রাজশাহী জেলা ছাত্রলীগের সভাপতি ছিলেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক। তিনি বাংলাদেশ আওয়ামী লীগ থেকে টানা সাতবার দলীয় মনোনয়ন পান এবং পাঁচবার নির্বাচিত হন। বর্তমানে দ্বিতীয়বারের মতো নাটোর জেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করছেন। মুক্তিযুদ্ধের আগে রাজশাহীতে প্রথম পাকিস্তানি পতাকায় আগুন দেন আবদুল কুদ্দুস। ভারতে প্রশিক্ষণের পর মুজিব সেনাবাহিনীর আঞ্চলিক কমান্ডার ও সংগঠকের ভূমিকা পালন করেন।

About Rasel Khalifa

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *